মেডিকেলে চান্স পেয়েও ভর্তি হতে পারছেন না শামসুল

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 18:50:18

মেডিকেলে চান্স পেয়েও দারিদ্র্যতার কারণে অর্থের অভাবে ভর্তি হতে পারছেন না কুষ্টিয়ার দৌলতপুরের মেধাবী ছাত্র শামসুল ইসলাম। তিনি এ বছর বরিশাল মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন। তার মেধা তালিকা নাম্বার ১৭৫১।

কিন্তু তার ভর্তিতে বাধা হয়ে দাঁড়িয়েছে দারিদ্র্যতা। পরিবারের অভাব ও সকল প্রতিকূলতাকে জয় করে ডাক্তার হওয়ার স্বপ্ন পূরণের প্রথম ধাপে পৌঁছালেও ছেলের ভর্তি নিয়ে শঙ্কায় রয়েছে শামসুল ইসলামের পরিবার।

শামসুল ইসলাম দৌলতপুর উপজেলার লালনগর গ্রামের হতদরিদ্র দিনমজুর আতিয়ার রহমানের ছেলে। মায়ের নাম রকেলা খাতুন। ২ বোন ও ১ ভাইয়ের মধ্যে শামসুল দ্বিতীয়।

দরিদ্র কৃষক আতিয়ার রহমানের সংসারে নিত্য অভাব অনটনের মধ্যে থেকেও পরিশ্রম ও একাগ্রতায় এ বছর শামসুল ভর্তি পরীক্ষায় বরিশাল মেডিকেল কলেজে চান্স পেয়েছে।

তার বাবা কৃষি কাজ করে পরিবারের ভরণপোষণ ও সন্তানদের লেখাপড়ার খরচ চালাতে প্রতিনিয়ত হিমশিম খাচ্ছেন। এরপরও ধার দেনা ও অক্লান্ত পরিশ্রমে ছেলেমেয়েদেরকে পড়াশোনা করাচ্ছেন।

জীবন সংগ্রামের টানাপড়েনের মধ্যেও অদম্য মেধাবী ছাত্র শামসুল ২০১৬ সালে সাগরখালী কলেজ থেকে এইচএসসিতে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হন।

সাগরখালী কলেজের অধ্যক্ষ রবিউল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ছেলেটি ভীষণ মেধাবী। এখন অর্থাভাবে চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণ নিয়ে দুশ্চিন্তায় পড়েছে মেধাবী ছাত্র শামসুলের পরিবার। তাই সমাজের বিত্তবানদের সহযোগিতা পেলে ছেলেটি তার স্বপ্নপূরণ করতে পারত।

শামসুলের বাবা বার্তা২৪.কমকে বলেন, ‘কৃষি কাজ করে সংসার চালানোই দায় হয়ে পড়েছে। তারপর ছেলে মেয়েদের লেখাপড়ার খরচ চালাতে গিয়ে প্রতিনিয়তই হিমশিম খাচ্ছি। এ পরিস্থিতিতে শামসুলের মেডিকেলে ভর্তির খরচ কীভাবে জোগাড় করব তা নিয়ে দুশ্চিন্তায় আছি। সমাজের বিত্তবানদের কাছে ছেলের লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য সহযোগিতা কামনা করছি।’

শামসুলও মেডিকেলে ভর্তির জন্য সমাজের বিত্তবানদের কাছ থেকে সহযোগিতা কামনা করেছেন। শামসুল বার্তা২৪.কমকে বলেন, ‘আমার বিশ্বাস সকলের সহযোগিতায় আমি আমার চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণ করতে পারব।’

এ সম্পর্কিত আরও খবর