ফাইজারের টিকা আসছে আজ রাতে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:46:21

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজার-বায়োএনটেকের এক লাখ ৬২০ ডোজ টিকা সোমবার (৩১মে) রাতে বাংলাদেশে আসছে।

সোমবার স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক জানান, আজ ফাইজারের ভ্যাকসিনের প্রথম চালান দেশে এসে পৌঁছাবে। তবে, এগুলো কাদের দেওয়া হবে, তা এখনো ঠিক করা হয়নি। প্রাথমিকভাবে এই টিকাগুলো রাজধানীতে সরকারি সংরক্ষণাগারে রাখা হবে।

এরআগে, শনিবার (২৯ মে)  দিনভর ফাইজারের টিকা আসার তথ্য নিয়ে বিভ্রান্তির সৃষ্টি করে স্বাস্থ্য অধিদফতর। শনিবার রাতে ডা. শামসুল হক জানিয়েছিলেন, ফাইজারের টিকা বাংলাদেশে রোববার রাতে এসে পৌঁছাবে।

এরপর রোববার (৩০ মে) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের অনলাইন বুলেটিনে জানানো হয়, রোববার ফাইজারের টিকা আসছে না। ওই বুলেটির পরপরই স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, রোববারই রাতেই আসছে ফাইজারের টিকা। এরপর আজ সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক জানলেন টিকা আজ আসছে না। আসবে সোমবার রাতে।

কোভ্যাক্সের আওতায় ছয় কোটি ৮০ লাখ ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ।

গত ২৭ মার্চ ফাইজার-বায়োএনটেক উৎপাদিত করোনাভাইরাসের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বাংলাদেশের ওষুধ প্রশাসন অধিদফতর।

ঔষধ প্রশাসন অধিদফতর জানিয়েছে, ফাইজার-বায়োএনটেকের টিকা সংরক্ষণ করতে হয় হিমাঙ্কের নিচে মাইনাস ৯০ ডিগ্রি থেকে মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

ফলে এ টিকা সংরক্ষণ করতে আল্ট্রা কোল্ড ফ্রিজারের প্রয়োজন হবে। আর পরিবহনের জন্য থার্মাল শিপিং কনটেইনার বা আল্ট্রা ফ্রিজার ভ্যান প্রয়োজন হবে।

তবে সাধারণ রেফ্রিজারেটরে ২ ডিগ্রি থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা হলে এ টিকা ৫ দিন পর্যন্ত ব্যবহারের উপযোগী থাকবে। আর রেফ্রিজারেটরের বাইরে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এ টিকা দুই ঘণ্টা টিকবে।

 

এ সম্পর্কিত আরও খবর