বেনাপোলে ভারত ফেরত ৬ বাংলাদেশির করোনা পজিটিভ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, (বেনাপোল) যশোর | 2023-08-29 17:17:58

যশোরের বেনাপোলে কোয়ারেন্টাইনে থাকা ভারত ফেরত বাংলাদেশিদের মধ্যে ৬ জন করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। গত মঙ্গলবার (১৮ মে) এসব যাত্রীরা ভারত থেকে ফিরে বেনাপোলে কোয়ারেন্টাইনে ছিলেন।

মঙ্গলবার (০১ জুন) সকালে ২৯৪ জনের পরীক্ষা করে ভারত ফেরত ৬ জনসহ ৭০ জনের শরীরে করোনা ভাইরাস ধরা পড়ে। তবে এদের মধ্যে কেউ ভারতীয় ভ্যারিয়েন্ট বা ব্লাক ফাঙ্গাসে আক্রান্ত কিনা তা জানা যায়নি।

এদিকে যশোর সীমান্তে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন উদ্বেগজনক ভাবে বাড়ছে। শনাক্তের হার ২৪ শতাংশ। সেইসাথে স্থানীয় পর্যায়ে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন সাধারণ মানুষ। একইসাথে বিষয়টি ভাবাচ্ছে স্বাস্থ্য বিভাগকেও। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সচেতনতা বৃদ্ধিতে প্রচারণা চালানোর পাশাপাশি চিকিৎসা ব্যবস্থাও জোরদার করা হয়েছে বলে দাবি করেছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ।

যশোর জেলা সিভিল সার্জন শেখ আবু শাহীন বলেন, গত এপ্রিল মাসে যশোরে করোনার শনাক্তের হার ছিল ২৫ শতাংশ। মে মাসের শুরুতেই শনাক্তের হার কিছুটা নিম্নমুখী হলে মাসের শেষের দিকে আবারো বাড়তে শুরু করে। মঙ্গলবার (১ জুন) জেলায় ২৯৪ জনের নমুনা পরীক্ষা করে ৭০ জনের শরীরের করোনা ভাইরাস পাওয়া গেছে। এর মধ্যে ভারত ফেরত পাসপোর্টধারী যাত্রী রয়েছেন ৬ জন। আক্রান্ত যারা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ছিলেন তাদের যশোর জেনারেল হাসপাতালের করোনা ডেডিকেটেড ইউনিটে ভর্তি করা হয়েছে।

এদিকে যশোরে গতকাল পর্যন্ত ১৫ জনের শরীরে করোনার ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। সবমিলিয়ে করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন যশোরের মানুষ। সেইসাথে উদ্বিগ্ন স্বাস্থ্যবিভাগও। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সবধরণের কার্যক্রম চালানো হচ্ছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, করোনা সংক্রমণ রোধে বন্দর এলাকায় নিরাপত্তা নজরদারি বাড়ানো হয়েছে। অনিয়মকারীদের অর্থদণ্ড করা হচ্ছে। 

বন্দরের পাশাপাশি সচেতনতা বৃদ্ধিতে পুলিশ, বিজিবি, আনসার, গ্রাম পুলিশ ও বাণিজ্যিক সংগঠনের নেতারা বন্দর এলাকায় মাইকিং সহ সচেতনতায় কাজ করছে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব জানান,  প্রতিবেশি দেশ ভারতে করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় ১৪ জুন পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞা বৃদ্ধি করা হয়েছে। এতে সাধারণ যাত্রীরা যাতায়াতের সুযোগ পাচ্ছেন না। তবে নিষেধাজ্ঞার আগে যারা ভারত ও বাংলাদেশে আটকা পড়েছিলেন তারা দূতাবাসের ছাড় পত্র নিয়ে নিজ নিজ দেশে ফিরছেন। গত ২৬ এপিল থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা ও ভারত ফেরতদের বাধ্যতামূলক ১৪ দিনে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শুরু হয়েছে। ২৬ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত ৪ হাজার ৩২ জন যাত্রী ভারত থেকে ফিরেছেন।

শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ইউছুপ আলী জানান,  ভারত ফেরতদের মধ্যে করোনা আক্রান্ত ছিল ৫৩ জন। আক্রান্তদের ৬ জনের শরীরে পাওয়া গেছে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট।

এ সম্পর্কিত আরও খবর