দ্রুত গ্রহণযোগ্য নির্বাচন চান ডা. জাফরুল্লাহ চৌধুরী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 03:59:53

দ্রুত একটি গ্রহণযোগ্য নির্বাচন চান গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। নির্বাচনের পাশাপাশি একটি কল্যাণকর রাষ্ট্রও প্রত্যাশা করেন তিনি।

বুধবার (০২ জুন) দুপুরে রাজধানীর পুরানো পল্টনস্থ ইকোনমিক রিপোর্টার্স ফোরাম হলে ‘সুশাসনে গণতন্ত্রের বিকল্প নেই’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব মন্তব্য করেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ভারত ৭১ এ আমাদের সাহায্য করেছে। সে জন্য আমরা কৃতজ্ঞ। কিন্তু কৃতজ্ঞতার একটা হিসাব আছে। ভারত প্রথম বছরেই আমাদের যে সাহায্য করেছে তার মূল্য উঠিয়ে নিয়েছে। যে ত্রিশ লক্ষ শহীদের কথা বলেন তাঁরা কোথায় মারা গেছেন? ভারতের মাটিতে। রিফিউজি ক্যাম্পে। তখনকার দিনে ডিজাস্টার ম্যানেজমেন্ট এত ভালো ছিল না। ভারত আমাদের জন্য চেষ্টা করেছে। কিন্তু ব্যবস্থাপনা ভালো না থাকায় অনেক বেশি লোক মারা গেছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু আমাদের প্রাণের মানুষ। প্রাণের মানুষও মাঝে মাঝে ভুল করে। ওনার সবচেয়ে বড় ভুল হলো উনি গণতন্ত্রকে কবর দিয়েছেন। উনি গণতন্ত্রের জন্য আজীবন লড়াই করেছেন। কিন্তু ভারতের ও সিপিবির প্ররোচনায় ওনার হঠাৎ শখ হলো আজীবন প্রেসিডেন্ট থাকার।

গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা বলেন, যারা শেখ হাসিনাকে রোল মডেল বানাচ্ছে, কওমি জননী বানাচ্ছে সবাই পালিয়ে গিয়েছিল। অথচ আমি কখনো আওয়ামী লীগ, ছাত্রলীগ করিনি। তাদের সাথে আমার ভালো সম্পর্ক। সিরাজুল আলম খান আমার বন্ধু মানুষ। সেদিন আমার চোখে অজান্তেই জল চলে এসেছিল। আমি অনেক কষ্ট করে বলেছিলাম উনি ওনার রক্ত দিয়ে জাতির ঋণ পরিশোধ করে গেছেন। তাই ওনাকে (বঙ্গবন্ধুকে) যদি আমরা শ্রদ্ধা করি আজকে গণতন্ত্রকে প্রতিষ্ঠা করতে হবে।

ছাত্র অধিকার পরিষদের আটককৃতদের প্রসঙ্গে তিনি বলেন, কাল জজ সাহেব ৫৪ জন ছাত্রের জামিন দেননি। এই জজ সাহেবের বিচার করতে হবে রাস্তার মাঝখানে এনে। তাঁরা চাইছেন তাদেরকে ন্যাংটা করে লোকজন তাদের গায়ে থুতু দেবে। আমাদের সৌভাগ্য ৭ দিনের মধ্যে আমরা রোজিনা ইসলামের মুক্তি পেয়েছি। সাত দিনও লাগা উচিত ছিল না। এক দিনে জামিন পাওয়া উচিত ছিল। কিন্তু ছাত্রদের জামিন হলো না। তাদের অপরাধ তাঁরা মোদিকে গালি দিয়েছে। মোদি গালিরই যোগ্য। সে ঘৃণ্য কসাই। কসাইকে কসাই বলা কি অপরাধ? মোদির কারণে ভারত ছিন্ন বিচ্ছিন্ন হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর