সংকটকালীন সময়োপযোগী বাজেট বাস্তবভিত্তিক: কাদের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 00:52:56

২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটকে বাস্তবভিত্তিক সংকটকালীন সময়োপযোগী বাজেট বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (০৩ জুন) সংসদ অধিবেশন শেষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ মন্তব্য করেন।

তিনি বলেন, নতুন বাজেট দেশের সকল মানুষের অংশগ্রহণের নিশ্চয়তাসহ বাস্তবভিত্তিক সংকটকালীন সময়োপযোগী।

‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশের ইতিহাসে ৫০তম বাজেট উত্থাপিত হয়েছে আজ বৃহস্পতিবার (০৩ জুন) বিকেল ৩টায়। এই বাজেট দল হিসেবে আওয়ামী লীগ সরকারের ২১তম এবং অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের তৃতীয় বাজেট।

এবার বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। যা মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ। এটি চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ৬৪ হাজার ৬৯৮ কোটি টাকা বেশি। এবার বাজেটের রাজস্ব আহরণের বড় অংশ বৈদেশিক অনুদান নির্ভর। এবার সর্বোচ্চ ৯০ হাজার কোটি টাকা বৈদেশিক অনুদান থেকে সংস্থান করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

এই বাজেটকে স্বাগত জানিয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় এলাকায় আনন্দ মিছিল করে ঢাকা মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবক লীগ নেতারা।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় আনন্দ মিছিল শেষে রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ করে ছাত্রলীগ।

উল্লেখ্য, ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করেন। তখনকার আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ উপস্থাপিত সেই বাজেট ছিল ৭৮৬ কোটি টাকার। ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করেন।

এ সম্পর্কিত আরও খবর