ভারতে পাচার কিশোরকে দেড় বছর পর বেনাপোলে ফেরত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-23 19:54:01

ভারতে পাচারের শিকার আরাফাত (১৬) নামে বাংলাদেশি এক কিশোরকে উদ্ধারের দেড় বছর পর বেনাপোল বন্দর দিয়ে ট্রাভেল পারমিটে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ।

শুক্রবার (৪ জুন) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে সোপর্দ করে।

ফেরত আসা কিশোর চট্টগ্রামের সাতকানিয়া থানার ফারুক আহম্মেদের ছেলে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, ইমিগ্রেশনে কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে কিশোরকে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থার হেফাজতে দেওয়া হয়েছে।

জাস্টিস অ্যান্ড কেয়ারের যশোর শাখার ফিল্ড অফিসার রোকেয়া বেগম জানান, ভালো কাজের প্রলোভনে দালাল চক্রের খপ্পরে পড়ে ওই কিশোর ভারতে যায়। এসময় পাচারকারীরা তাকে ভালো কাজ না দিয়ে মুম্বাই শহরে ঝুকিপূর্ণ কাজে লাগায়। খবর পেয়ে ভারতীয় পুলিশ অভিযান চালিয়ে তাকে উদ্ধার করে। পরে অবৈধ অনুপ্রবেশ আইনে মামলা দিয়ে আদালতে সোপর্দ করে। সেখান থেকে ভারতীয় এনজিও সংস্থা তাকে ছাড়িয়ে নিজেদের হেফাজতে রাখে। সেখান থেকে রাষ্ট্রীয় প্রক্রিয়ায় ট্রাভেল পারমিটে তাকে দেশে ফেরত পাঠানো হয়। যেহেতু সে ভারত থেকে এসেছে এজন্য বেনাপোলের একটি আবাসিক হোটেলে ১৪ দিনের জন্য প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। পরে করোনা সংক্রমণ ঝুকি মুক্ত হলে পরিবারের কাছে পৌঁছে দেওয়া হবে।

এসময় তিনি আরও জানান, পাচারের শিকার কিশোরের পরিবার যদি অপরাধীদের শনাক্ত করে মামলা করতে চায় তাহলে তাদের আইনি সহয়তা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর