রংপুর বিভাগে বেড়েছে করোনা সংক্রমণ ও মৃত্যু

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 23:21:06

রংপুর বিভাগের সীমান্তে কঠোর নজরদারি বাড়ানো না গেলে ভারতীয় ট্রিপল ভ্যারিয়েন্ট করোনাভাইরাসের সংক্রমণ বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ। গত ১৩ দিন থেকে করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। এ সময় নতুন করে ৬৮৭ জন আক্রান্ত ও ৩২ জনের মৃত্যু হয়েছে।

শুক্রবার (০৪ জুন) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আহাদ আলী বলেন, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিভাগের আট জেলায় ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করে নতুন ৬৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

একই সময়ে দিনাজপুর, রংপুর ও ঠাকুরগাঁওয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৩৫ জন। এ নিয়ে বিভাগে ১ লাখ ৩৪ হাজার ৫শ ১০ জনের নমুনা পরীক্ষা করে মোট ১৯ হাজার ২শ ৩২ জন আক্রান্ত রোগী পাওয়া গেছে। এছাড়া ৪শ ৪ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মোট ১৭ হাজার ৯শ ৬১ জন রোগী সুস্থ হয়েছেন।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় বিভাগের আট জেলার দিনাজপুরে ৩২, রংপুরে ১০, ঠাকুরগাঁও ১৮, কুড়িগ্রামে ৪, লালমনিরহাটে ৩ ও গাইবান্ধা জেলায় ২ জন  করোনায় আক্রান্ত হয়েছে।

এ নিয়ে শুক্রবার পর্যন্ত দিনাজপুুর জেলায় ৫ হাজার ৯শ ২৫ জন আক্রান্ত ও ১শ ৪৯ জনের মৃত্যু হয়েছে। রংপুর জেলায় ৫ হাজার ৪৮ জন আক্রান্ত ও ৯৯ জনের মৃত্যু, ঠাকুরগাঁও জেলায় ১ হাজার ৭শ ২৩ জন আক্রান্ত ও ৪১ জনের মৃত্যু, গাইবান্ধা জেলায় ১ হাজার ৭শ ৭১ জন আক্রান্ত ও ২৩ জনের মৃত্যু, নীলফামারী জেলায় ১ হাজার ৫শ ৮৬ জন অক্রান্ত ও ৩৬ জনের মৃত্যু, কুড়িগ্রাম জেলায় ১ হাজার ২শ ৩৯ জন আক্রান্ত ও ২১ জনের মৃত্যু, লালমনিরহাট জেলায় ১ হাজার ৯৬ জন আক্রান্ত ও ১৫ জনের মৃত্যু, পঞ্চগড় জেলায় ৮শ ৪৪ জন আক্রান্ত এবং ২০ জনের মৃত্যু হয়েছে।

এদিকে করোনা সন্দেহে বিভাগে গত ২৪ ঘন্টায় আরও ২৬২ জনসহ হোম কোয়ারেন্টাইনে ছিলেন ১ লাখ ১৩ হাজার ২শ ৭১ জন। একই সময়ে ২৪৯ জনসহ মোট ১ লাখ ৪ হাজার ৯শ ২৩ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

রংপুর বিভাগটি সীমান্তঘেঁষা ও কয়েকটি স্থলবন্দর থাকায় ভারতের ট্রিপল ভ্যারিয়েন্ট করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে রয়েছে জেলাগুলো। সংক্রমণ নিয়ন্ত্রণে বন্দরগুলো দিয়ে মানুষের চলাচল বন্ধ করে দেওয়া হলেও প্রতিদিন হাজারেরও বেশি পণ্যবাহী যান চলাচল করছে।

সম্প্রতি রংপুর বিভাগীয় আইনশৃঙ্খলা পরিস্থিতির সভায় এ বিষয়ে আশঙ্কা প্রকাশ করা হলেও এখনও কার্যকর কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

এ সম্পর্কিত আরও খবর