বেনাপোল বন্দরে অগ্নিকাণ্ডে ভষ্মিভুত হলো আমদানি পণ্যসহ ভারতীয় ট্রাক

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, (বেনাপোল) যশোর | 2023-08-27 23:20:45

বেনাপোল স্থলবন্দরে আবারো আমদানি পণ্য ব্লিচিং পাউডার ভর্তি ভারতীয় ট্রাকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বন্দরের ফায়ার সার্ভিসের দুটি ইউনিট দীর্ঘ এক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। তবে ফায়ার সার্ভিস কর্মীরা দেরিতে এসে পৌঁছানোয় ভারতীয় ট্রাক সহ আমদানি পণ্য ব্লিচিং পাউডার পুড়ে সম্পূর্ণ ভষ্মিভুত হয়।

সোমবার (৭ জুন) সন্ধ্যায় বেনাপোল বন্দরের ৩৫ নম্বর পণ্যগারের সামনে মহাসড়কের ওপর দাড়িয়ে থাকা ভারতীয় ট্রাকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

বন্দর সূত্রে জানা যায়, আগুনে পুড়ে যাওয়া পণ্যের আমদানি কারক গাজিপুরের স্ট্যান্ডার্ড ফিনিস ওয়েল। ভারতীয় রপ্তানি কারক কলকাতা মেডিম্যাক। গত ৩১ মে ভারত থেকে ৮ হাজার ডলার মূল্যে ২৫ মেট্রিক টন পণ্য চালানটি ভারত থেকে আমদানি হয়। পণ্যটি ছাড় করানোর দায়িত্বে ছিল বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট শান্তা এন্টারপ্রাইজের।

বেনাপোল বন্দরে আবারও আগুনে পুড়ল ট্রাক

বন্দরে অভ্যন্তরে পণ্যগারে পণ্য খালাসের অনুমতি না থাকায় পণ্য নিয়ে ইি-২৮ফ/৯২৫১ নম্বরের ভারতীয় ট্রাকটি রাস্তায় দাড়িয়ে ছিল। এছাড়া একই পণ্যবাহী আরো ৭টি ট্রাক খালাসের অপেক্ষায় রাস্তায় ছিল। একটি ট্রাকে আগুন লাগলে অন্যান্য ট্রাক দ্রুত নিরাপদ স্থলে চলে যায়।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, গত বছরের আগুনের ক্ষত না মুছতেই আবারো বেনাপোল বন্দরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বন্দরে আগুন নিয়ন্ত্রণে দক্ষ জনবল না থাকায় বার বার অগ্নিকাণ্ডের ঘটনায় সর্বশান্ত হচ্ছেন ব্যবসায়ীরা। ফায়ার সার্ভিস কর্মীরা আসার আগেই ট্রাকসহ আমদানি পণ্য পুড়ে শেষ হয়ে যায়।

বেনাপোল ফায়ার সার্ভিস কর্মকর্তা রতন কুমার দেবনাথ জানান, অগ্নিকাণ্ডের ঘটনা একজন জনতা তাকে ফোন করে জানায়। এ কারণে তাদের পৌঁছাতে দেরি হয়েছে। ফায়ার সার্ভিসের ২টি ইউনিট এক ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে ব্লিচিং পাউডার তেজক্রিয়া হয়ে আগুণ ধরতে পারে। তবে তদন্ত শেষে প্রকৃত কারণ জানানো যাবে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, ব্লিচিং পাউডারে পানি পড়লে আগুন ধরে যায়। আমদানি এ পণ্যটি ঝুঁকিপূর্ণ বলে তারা বন্দরের মধ্যে না রেখে বাইরে ট্রাকে রেখেছিলেন। আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। তবে এ অগ্নিকাণ্ডের ঘটনা দুর্ঘটনা না নাশকতা সেটা তদন্ত করে পরবর্তীতে বলা যাবে।

এ সম্পর্কিত আরও খবর