শেখ রাসেল সেতু নির্মাণ, দীর্ঘদিনের দাবি পূরণ নড়াইলবাসীর

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:44:10

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘নড়াইলবাসীর দীর্ঘদিনের দাবি ছিল চিত্রানদীর উপর একটি সেতু নির্মাণের। শেখ রাসেল সেতু নির্মাণ করে আপনাদের সেই দাবি পূরণ করা হয়েছে। সেতুটি নির্মাণের ফলে নড়াইল জেলার সঙ্গে গোপালগঞ্জ ও যশোরের সরাসরি যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হয়েছে।’

বৃহস্পতিবার (১১ অক্টোবর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নড়াইলে চিত্রা নদীর উপর নির্মিত শেখ রাসেল সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলুসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

নড়াইল এলজিইডি সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) বাস্তবায়নে শহরের পুরাতন ফেরিঘাটে ২৯ কোটি ১১ লাখ টাকা ব্যয়ে ১৪০ মিটার দীর্ঘ শেখ রাসেল সেতুর নির্মাণ কাজ শুরু হয়েছে ২০১৫ সালের ২০ এপ্রিল। নির্মাণের সময়সীমা ছিল ২০১৭ সালের জুন পর্যন্ত। মূল সেতুর দৈর্ঘ্য ১৪০ মিটার হলেও ফ্লাইওভারের মতো দেখতে ভায়াডাক্টের দৈর্ঘ্য ২৪০ মিটার। ভায়াডাক্ট দেখতে অনেকটাই ফ্লাইওভারের মতো হওয়ায় সেতুটি নড়াইলের শোভাবর্ধন করেছে।

সেতুটি নির্মাণের দায়িত্বে ছিলেন ঠিকাদারি প্রতিষ্ঠান এমবিইএল-ইউডিসি জেবি। ঠিকাদারি প্রতিষ্ঠানের আন্তরিক চেষ্টায় দ্রুত গতিতে চলায় সেতুটির নির্মাণ কাজ নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হয়। ২০১৭ সালের ২৬ মার্চ জনসাধারণের জন্য সেতুটি উন্মুক্ত করা হয়।

নড়াইলবাসী জানায়, প্রায় একযুগ ধরে এই সেতুর কাজ বাস্তবায়নের জন্য ব্যবসায়ী, শিক্ষার্থী, চাকরিজীবী ও এলাকার সাধারণ লোকজন আন্দোলন-সংগ্রাম করে। সেতুটি না থাকায় ৮ কিলোমিটার ঘুরে নড়াইল শহরে আসতে হত। এতে করে জেলার তিন উপজেলার শিক্ষার্থী, চাকরিজীবীসহ নানা শ্রেণিপেশার মানুষের দুর্ভোগ ছিল নিত্যনৈমিত্তিক ব্যাপার। এখন আর দুর্ভোগ পোহাতে হয় না। সহজেই চলাফেরা করা যায়।

নড়াইল এলজিইডির নির্বাহী প্রকৌশলী বিধান চন্দ্র সোমদ্দার জানান, সেতুটি নির্মাণ হওয়ায় নড়াইলের তিনটি উপজেলার কয়েক লাখ মানুষের দুর্ভোগ লাঘব হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর