দেশের প্রথম  ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস `নগদ’

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-07-29 08:46:32

দেশের প্রথম ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস শুরু করছে ডাক বিভাগ। অধিকতর নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা বজায় রেখে আরো বেশি লেনদেনের স্বাধীনতা প্রদানের লক্ষ্য নিয়ে শুরু হতে যাচ্ছে এই সেবাটি।  

‘নগদ’ পরিচালিত হবে ডাক বিভাগের ‘বাংলাদেশ পোস্টাল এক্ট এমেন্ডমেন্ট ২০১০’ এর ৩ এর ২এফ ধারার আইন অনুযায়ী।

ডাক বিভাগের পোস্টাল ক্যাশ কার্ড সার্ভিস ছিল বাংলাদেশের প্রথম ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ ভিশনকে সামনে রেখে যাত্রা শুরু হয়েছিল ডাক বিভাগের এই সেবা। দেশব্যাপী অবকাঠামো ও আর্থিক সেবা প্রদানের ক্ষেত্রে ডাক বিভাগের প্রায় এক শতাব্দিরও অধিক অভিজ্ঞতা এই ক্ষেত্রে মূল অনুপ্রেরণা হিসেবে বিবেচিত হয়েছে।

এই সেবার অধীনে গ্রাহকদের অধিকতর সেবা দেওয়ার প্রসঙ্গে ডাক বিভাগের মহা পরিচালক সুশান্ত কুমার মণ্ডল বলেন, ‘সরকারি প্রতিষ্ঠান হিসেবে আর্থিক লেনদেন ব্যবস্থাপনায় ডাক বিভাগের রয়েছে একশো বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা এবং দেশব্যাপী নয় হাজার ৮৮৬টি পোস্ট অফিস। কর্মচারীদের তত্ত্বাবধানে ডিজিটাল ফাইন্যান্সিয়াল খাতে যেকোন অনিয়ম দ্রুত ও দক্ষতার সাথে মোকাবেলা করার সামর্থ্য রাখে বাংলাদেশ ডাক বিভাগ।’

উল্লেখ্য, বাংলাদেশ ডাক বিভাগ ওর্য়াল্ড ব্যাংক, রেড ক্রস, ইউএনডিপি, এটুআই, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের এর মতো প্রতিষ্ঠানের বিভিন্ন প্রকল্পের আওতায় প্রান্তিক পর্যায়ে আর্থিক লেনদেন বহু বছর ধরে করে আসছে।

ডাক বিভাগ সূত্রে আরও জানা যায়, সেবাটিকে আরো অভিনবত্বের মাধ্যমে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে সকল নিয়ম মেনে মাস্টার এজেন্ট হিসেবে ‘থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেড’কে নিয়োগ দেওয়া হয়েছে, যাদের রয়েছে এই খাতের পূর্ব অভিজ্ঞতা সম্পন্ন দক্ষ জনবল। 

 

এ সম্পর্কিত আরও খবর