আগারগাঁও যাচ্ছে ঢাকা বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কার্যালয়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 21:12:55

ঢাকা বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কার্যালয় আগারগাঁওয়ের শেরে বাংলা নগরে স্থানান্তরের নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে ৩৩তম বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে জানানো হয়, ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় ও ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় শেরে বাংলা নগর প্রশাসনিক এলাকায় স্থানান্তরসহ ভবন নির্মাণের নিমিত্ত গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক বরাদ্দকৃত দুই দশমিক ৩৭ একর (প্লেট নম্বর-এফ-৬/এ, এফ-৬/বি, এফ-৬/সি এবং এফ-৬/ডি) জমি বুঝে নিয়ে দখল গ্রহণ এবং সেখানে ভবন নির্মাণের বিষয়ে চাহিদামালা প্রেরণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

জানা গেছে, বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের অধীন দপ্তর/অধিদপ্তর/সংস্থাসমূহে প্রেষণে নিয়োজিত কর্মকর্তাগণ ও পদ সংখ্যা, জেলা প্রশাসক কার্যালয়ের সাংগঠনিক কাঠামো (জনবল কাঠামো) পুনঃবিন্যাস, প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের গোপনীয় প্রতিবেদন প্রণয়ন ও ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়, ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় ও ঢাকা জেলায় নতুন সার্কিট হাউজ নির্মাণ সংক্রান্ত বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়।

দপ্তর/অধিদপ্তর/সংস্থাসমূহের নিয়োগ বিধিমালা অনুযায়ী প্রেষণে পূরণযোগ্য শূন্য পদে প্রেষণে পদায়নে সতর্কতা অবলম্বন করার বিষয়ে মন্ত্রণালয়কে কমিটি সুপারিশ করে।

জেলা প্রশাসনে শূন্য পদ পূরণ ও জেলা প্রশাসনকে গতিশীল করা এবং অতিরিক্ত জেলা প্রশাসক (প্রবাসী কল্যাণ) ও উপজেলা পর্যায়ে সহকারী কমিশনারের একটি পদ সৃষ্টি করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। 

এছাড়াও প্রতিটি জেলা পর্যায়ে মানবসম্পদ উন্নয়ন ও আইসিটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং জেলা ও উপজেলা থেকে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ সরকারি কাজে ঢাকায় আসেন। তাদের থাকার জন্য একটি নতুন সার্কিট হাউজ নির্মাণের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মোঃ আব্দুল্লাহ, মুস্তফা লুৎফুল্লাহ, খোরশেদ আরা হক ও জয়া সেন গুপ্তা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা বিভাগের অতিরিক্ত সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর