‘আ.লীগ ক্ষমতায় থাকলে ব্যবসায়ীদের কোনও সমস্যা হবে না’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 12:30:22

আওয়ামী লীগ সরকার যতদিন পর্যন্ত ক্ষমতায় আছে, ততদিন পর্যন্ত ব্যবসায়ীদের কোনও ধরনের সমস্যা হবে না বলে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১০ জুন) সকালে অনুদানের চেক গ্রহণ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অংশ নিয়ে একথা বলেন প্রধানমন্ত্রী।

সংবিধানে জাতির পিতা বাংলাদেশের অর্থনৈতিক নীতিমালায় সংবিধানের ১৩ অনুচ্ছেদে সরকারি খাতের সাথে সাথে বেসরকারি খাত এবং কো-অপারেটিভ এই তিনটাকেই সমান মর্যাদা দিয়ে গেছেন মন্তব্য করে শেখ হাসিনা বলেন, অর্থনীতিকে গতিশীল করতে হলে আমি মনে করি এটিই হচ্ছে সব থেকে উপযুক্ত একটা নীতিমালা, যা আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাবে। বাংলাদেশ ইনশাল্লাহ উন্নত, সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে উঠবে।

তিনি বলেন, আজকের বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। আমাদেরকে একটি উন্নয়নশীল দেশ হিসেবে টিকে থাকতে হবে। আর এ লক্ষ্যে আমাদেরকে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আত্মমর্যাদার সাথে আরও সামনে এগিয়ে যেতে হবে। পাশাপাশি, একটি বিজয়ী জাতি হিসেবে বিশ্বের দরবারে আমাদের মাথা উঁচু করে চলতে হবে।

শেখ হাসিনা বলেন, বিশ্বের দরবারে বাংলাদেশ যেন সম্মানের সাথে মাথা উঁচু করে চলতে পারে- সে লক্ষ্যে এ দেশকে একটি ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে দারিদ্রমুক্ত কাজ করে যাচ্ছে সরকার।

তিনি বলেন, যদি আমরা একটি দারিদ্রমুক্ত দেশ গড়তে চাই, তবে আমাদের সাধারণ মানুষের অর্থনৈতিক সক্ষমতা নিশ্চিত করতে হবে। আমরা যদি দেশের ব্যবসা-বাণিজ্যে বাড়ানোর পাশাপাশি শিল্পায়নের দ্রুত বিস্তার ঘটাতে চাই, তবে আমাদের নিজস্ব বাজার সৃষ্টি করতে হবে। আর এ জন্যই সাধারণ মানুষের ক্রয়-ক্ষমতা বাড়ানো জরুরি।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা আরও বলেন, তাঁর দলের প্রধান লক্ষ্য হচ্ছে- তৃণমূল জনসাধারণকে অর্থনৈতিক সক্ষমতায় নিয়ে এসে তাদেরকে দারিদ্রের অভিশাপ থেকে মুক্তি দেওয়া এবং এভাবে তাদের ক্রয় ক্ষমতা বাড়ানো।

তিনি বলেন, করোনাভাইরাস মহামারি দেশের অর্থনীতিকে ব্যাহত করেছে। আমাদেরকে এই বৈশ্বিক মহামারির অভিঘাত থেকে দেশ ও দেশের মানুষকে রক্ষা করতে হবে এবং আমরা এ লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

এ দেশের মানুষকে একটি উন্নত দেশ উপহার দেওয়ার স্বপ্ন নিয়ে জাতির পিতা আমাদের দেশকে স্বাধীন করেছিলেন- যাতে এ দেশের জনগণের খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষা নিশ্চিত হয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার বঙ্গবন্ধুর স্বপ্নের সমৃদ্ধ ও উন্নত দেশ গড়ার লক্ষ্য নিয়ে অক্লান্তভাবে কাজ করে যাচ্ছে।

দায়িত্ব গ্রহণের পর আওয়ামী লীগ বঙ্গবন্ধুর আদর্শে বাংলাদেশকে একটি উন্নয়নশীল দেশে পরিণত করেছে উল্লেখ করে শেখ হাসিনা আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে এ দেশ তার সম্মান হারিয়ে ফেলেছিল এবং এই হত্যাকাণ্ডের পর পূর্ববর্তী সরকারগুলো দেশের গৌরব ও সম্মান পুনরুদ্ধারে কিছুই করেনি।

ব্যবসায়ীরা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে উল্লেখ করে তিনি আওয়ামী লীগ সরকার যতদিন পর্যন্ত ক্ষমতায় থাকবে, ততদিন পর্যন্ত ব্যবসায়ীদের কোন ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে না বলে ব্যবসায়ী সম্প্রদায়কে আশ্বস্ত করেন।

এ সম্পর্কিত আরও খবর