বৈরী আবহাওয়ায় দাম বাড়ছে শীতের সবজির

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 21:04:18

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘তিতলি’র প্রভাবে গুড়ি গুড়ি বৃষ্টি ও বৈরী আবহাওয়ার দরুণ অপর্যাপ্ত সরবরাহের ফলে বাজারে শীতকালীন সবজির দাম বাড়ছে। কেজিতে পাঁচ থেকে ১০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে এসব সবজি। তবে বিক্রেতারা দাবি করছেন, দাম ওঠা-নামা করলেও দুই একদিনের মধ্যে বাজার স্বাভাবিক হয়ে আসবে।

শুক্রবার (১২ অক্টোবর) দুপুরে নগরীর কাজির দেউড়ি কাঁচাবাজারে ঘুরে এ চিত্র চোখে পড়ে।

বাজার ঘুরে দেখা যায়, শীতের সবজির মধ্যে ফুল কপি কেজিতে দশ টাকা বেড়ে ১৫০ টাকা, শিম ১০ টাকা বেড়ে কেজিতে ১৪০ টাকা, মূলা পাঁচ টাকা বেড়ে ৮০, বাধা কপি পাঁচ টাকা বেড়ে ৬০, লাল শাকের আঁটি ২০ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে সবজি বিক্রেতা মো. রহিম বার্তা২৪.কমকে জানান, কখনও দাম বাড়ছে, কখনও দাম কমছে। তবে বৃষ্টির কারণে শীতের সবজি দাম বেড়ে গেছে। অন্য সবজিগুলোর দাম স্বাভাবিক রয়েছে।

অন্য সবজিগুলোর চাহিদা কম থাকার পরেও দাম কমছে না। ফলে এক প্রকার ক্রেতাশূন্য বাজার লক্ষ্য করা যায়। এর মধ্যে কাঁচা মরিচ ৭০ টাকা, লাউ ৪০, বরবরটি ৭০, কাকরোল ৬০, পেঁপে ৪০, আলু ৩০, চাল কুমড়ো ৪০, ঢেঁড়শ ৫০, চিচিঙ্গা ৩৫, মিষ্টি কুমড়া ৪০ থেকে ৪৫, গাজর ৮০, শশা ৫০, করলা ৭০, কাঁচকলা ৩৫, বেগুন আকারভেদে ৪০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

সীতাকুণ্ড থেকে আসা টাটকা, সতেজ সাগরের মাছের সরবরাহ থাকা সত্ত্বেও, দাম ক্রেতাদের নাগালের বাহিরে থেকে যাচ্ছে। রুপচাঁদা ৭৫০, কোরাল ৩০০, কালি চাঁদা ৪০০, লইট্টা ১৮০, গলদা চিংড়ি আকারভেদে ৫০০ থেকে ৭০০, মাঝারি চিংড়ি ৪০০ থেকে ৪৫০, দেশি কই ৭০০, রুই ৩৫০, তেলাপিয়া ২০০ ও রুই ৩৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

অপরদিকে দাম অপরিবর্তিত রয়েছে বয়লার মুরগি প্রতি কেজি ১৩০, দেশি ৩৮০, সোনালি ২৮০, গরুর মাংস হাড়সহ ৪৫০, হাড় ছাড়া ৫০০ থেকে ৬০০ টাকা, খাসির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে।

অপরদিকে মসলার মধ্যে রসুন ৫০, আদা ১০০, প্যাকেটজাত সায়াবিন তেল ৪০০, ভারতীয় পেঁয়াজ ২৫ টাকায় বিক্রি হচ্ছে। ডিম হালি ৩৫ ও ডজন ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর