মুক্তিযোদ্ধা আম্বিয়াকে হারালো শার্শাবাসী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-31 19:52:06

না ফেরার দেশে চলে গেলেন যশোরের শার্শার আম্বিয়া সফি নামের এক নারী মুক্তিযোদ্ধা। তিনি মুক্তিযোদ্ধাদের অহংকার ছিলেন।

শনিবার (১২ জুন) রাতে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে যশোরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

আম্বিয়া সফি শার্শা উপজেলার ভাইস চেয়ারম্যান মেহেদী হাসানের বড় বোন ছিলেন।

এদিকে রাষ্ট্রীয় মর্যাদায় রোববার (১৩ জুন) দুপুরে মুক্তিযোদ্ধা আম্বিয়া সফির জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

মুক্তিযোদ্ধা আম্বিয়া সফির কফিনে সালাম প্রদর্শন করেন শার্শা উপজেলার নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা, শার্শা থানার ওসি বদরুল আলমসহ পুলিশ বাহিনীর সদস্যবৃন্দ।

এসময় জানাজায় উপস্থিত ছিলেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ১৫ জন মুক্তিযোদ্ধাসহ স্থানীয় রাজনৈতিক ও সামাজিক সংগঠনের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ ।

শার্শা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোজাফ্ফর হোসেন জানান, সীমান্তবর্তী এলাকা হওয়ায় যশোরের শার্শায় পাকহানাদার বাহিনীর সাথে সবচেয়ে বেশি সম্মুখ যুদ্ধ হয় মুক্তিযোদ্ধাদের। এতে যেমন অনেকে আহত হয় তেমনি শহীদও হন। মুক্তিযুদ্ধ চলাকালীন সময় ভারতের উত্তর ২৪ পরগনার বঁনগা হাসপাতালে আহত মুক্তিযোদ্ধাদের সেবা করতেন আম্বিয়া সফি। মুক্তিযোদ্ধারা তাকে নিয়ে গর্বিত ছিল। তার এ মহৎ কাজের জন্য সরকার তাকে মুক্তিযোদ্ধা হিসেবে সম্মান দিয়েছিলেন। আম্বিয়া সফিকে হারিয়ে মুক্তিযোদ্ধারা আজ নির্বাক।

এসময় তিনি আরও জানান, শার্শা উপজেলাতে ২৭৮ জন মুক্তিযোদ্ধা ছিলেন। যুদ্ধে শহীদ হন ৯ জন। বর্তমানে বেঁচে আছেন ১৫৪ জন মুক্তিযোদ্ধা।

শার্শার মুক্তিযোদ্ধা মাজেদা বেগম জানান, তখন তিনি এসএসসি পরীক্ষার্থী। যখন শুনলেন যুদ্ধে নারীদের নেওয়া হচ্ছে। তখন তিনি, আম্বিয়া ও নাজমা বঁনগায় যান। পরে তারা একসাথে বঁনগায় আহত মুক্তিযোদ্ধাদের সেবায় কাজ করেন। তাদের ইউনিট পরিচালনা করতেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাজেদা চৌধুরী।

এ সম্পর্কিত আরও খবর