লিচু চাষ করে সফল নীলফামারীর আব্দুল কাদের মিয়া

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী | 2023-09-01 02:56:35

ইচ্ছে শক্তি আর পরিশ্রম একজন মানুষকে যে সফলতার শিখরে পৌছে দিতে পারে তার জলন্ত উদাহরণ নীলফামারীর জলঢাকা উপজেলার আব্দুল কাদের মিয়া।

নীলফামারীর জলঢাকা উপজেলার গোলনা ইউনিয়নে লিচু চাষ করে অভাব অনটনে দিন কাটা পরিবারের মুখে হাঁসি ফুটিয়েছেন তিনি।

পৈত্রিক সূত্রে পাওয়া ৭৫ শতক জমিতে লিচু চাষ করে প্রতি মৌসুমে আয় করছেন প্রায় ২ লাখ টাকা।

কাদের মিয়া একসময় অটো চালাতেন এবং লেবার ইউনিয়নে কাজ করে বৃদ্ধ মা ৫ মেয়ে এবং স্ত্রী সহ অভাব অনটনে জীবিকা নির্বাহ করেছেন। একদিন টেলিভিশনে কৃষি বিষায়ক অনুষ্ঠান দেখে লিচু চাষে উৎসাহিত হন তিনি। পরে নিজ উদ্যোগে ৭৫ শতক জমিতে লিচু বাগান করেন। ২০১৮ সালে গাছে ফল আসলেও শিলাবৃষ্টি আর রোগ বালাইয়ের জন্য ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় লিচু বাগান। ২০১৮ সালের ব্যর্থতা কাটিয়ে ২০১৯ সালে সফলতা পান আব্দুল কাদের মিয়া। লিচু বিক্রির টাকায় দেন মেয়ের বিয়ে।

আব্দুল কাদের মিয়ার স্ত্রী হালিমা বেগম জানান, লিচু বাগান করে হামার (আমার) অভাব দূর হইছে। লিছু বিক্রির টাকায় একটা মেয়ের বিয়ে দিছি, এখন হামা (আমরা) সুখে আছি।

আব্দুল কাদের মিয়া জানান, লেবার ইউনিয়নে কাজ করতাম, ২০১২ সালে একটা অটো কিনি তাতেও আমার দুঃখ ঘুচলো না। তারপর একদিন টিভিতে লিচু বাগান দেখি এরপর দিনাজপুরে গেছিলাম ওখানে দেখি পরে নিজ উদ্যোগে বাগান শুরু করি। এরপর আমি সুখি হই অভাব নাই এখন।

আব্দুল কাদের মিয়ার এই সাফল্য দেখে উদ্বুদ্ধ হচ্ছেন এলাকার অনেকে। তার সাফল্যকে সর্বত্র ছরিয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

জলঢাকা উপজেলা কৃষি অফিসার শাহাদত হোসেন জানান, আব্দুল কাদেরের পাশে কৃষি বিভাগ থাকবে এবং সহায়তা দেওয়ার আশ্বাস দিচ্ছি আমরা। শুধু আব্দুল কাদের মিয়া নয় জলঢাকা উপজেলার যত ফল চাষি আছে যারা আব্দুল কাদেরের মত বাণিজ্যিক ভাবে ফলের চাষ করতে চায় আমরা সবার সাথে আছি এবং পরামর্শ দিচ্ছি।

আব্দুল কাদের মিয়ার বাগানে ১৪০ টি লিচু গাছ আছে এবং পাশাপাশি পরীক্ষামূলক চাষ করার জন্য ১৬ টি বিভিন্ন জাতের আম গাছ এবং ৮টি লটকন গাছ রোপন করেছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর