নভেম্বরের মধ্যে রাইড শেয়ারিং নিবন্ধন, অভিযোগ নিচ্ছে বিআরটিএ

ঢাকা, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:36:38

আগামী নভেম্বর মাসের মধ্যে রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধনের আওতায় নিয়ে আসতে চাচ্ছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। তবে এখন নিবন্ধিত না হলেও রাইড শেয়ারিং সংক্রান্ত কোন অভিযোগ পেলে তা গ্রহণ করা হচ্ছে এবং তা যাচাই করে ব্যবস্থা নেওয়া শুরু করেছে বিআরটিএ।

অনুসন্ধানে জানা যায়, বিআরটিএ-এর ওয়েব সাইটে রাইড শেয়ারিং নামে একটি কলাম যোগ করা হয়েছে। সেখানে রাইড শেয়ারিং ব্যবহারকারিরা তাদের অভিযোগ করতে পারবেন। এ পর্যন্ত ১০টি অভিযোগ পেয়েছে বিআরটিএ। বিষয়টি সর্বস্তরে প্রচারিত না হওয়ায় তেমন অভিযোগ আসছে না বলে মনে করছেন সংস্থাটির কর্তারা।

বিআরটিএ রাইড শেয়ারিং সেলের কর্মকর্তারা জানান, ওয়েবসাইটে অভিযোগের স্থানে নাম, ঠিকানা, ফোন নম্বর দিয়ে অভিযোগ লিখে সাবমিট করলেই সঙ্গে সঙ্গে তা পেয়ে যাবে বিআরটিএ।

রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো বিআরটিএ’র নীতিমালার শর্ত না মানায় প্রথম দফায় তাদের নিবন্ধন কার্যক্রম ফিরিয়ে দেওয়া হয়। গত মার্চ মাস থেকে নীতিমালা কার্যকর করার নির্দেশ থাকলেও এখনও করতে পারেনি বিআরটিএ।

এখন রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানের তালিকাভুক্তির জন্য আবেদন প্রক্রিয়া নভেম্বরের মধ্যে সম্পন্ন করতে বলা হয়েছে। এতে রাইড শেয়ারিং অ্যাপে এসওএস সুবিধার সঙ্গে যাত্রীর প্রায়োজনীয় তথ্য জিপিএস লোকেশন সরাসরি জানার ব্যবস্থা থাকতে হবে। এছাড়া নীতিমালার সব শর্ত মেনে তালিকাভুক্তির আবেদন করতে হবে।

বিআরটিএর একজন পরিচালক বার্তা২৪.কম কে বলেন, ‘রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলো নীতিমালার শর্তের বাইরে গিয়ে বহু কাজে জড়িয়ে গেছে। নিবন্ধন আবেদন পাওয়ার পর বিআরটিএ এসব বিষয় যাচাই বাছাই করে দেখবে।’

উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘তাদের পেমেন্ট পদ্ধতি সঠিক কি না তা সংশ্লিষ্ট জায়গায় খোঁজ নেওয়া দরকার পড়বে। একটি রাইড শেয়ারিং অ্যাপ ট্যাক্সিক্যাবকে দিয়ে ব্যবসা করছে। কিন্তু ট্যাক্সি ক্যাবের আলাদা নীতিমালা আছে, সেখানে এভাবে চলার কোন বিধান নেই। আবার রাইড শেয়ারিং নীতিমালায় স্পষ্ট উল্লেখ করা আছে কী কী ব্যক্তিগত মোটরযান এই সেবায় অন্তর্ভুক্ত হতে পারবে।

বিআরটিএ রাইড শেয়ারিং সেল জানায়, উবার, পাঠাও, সহজ, রাইডার, আকাশ টেকনোলজি, রিং টেকনোলজিসহ ১০টি অ্যাপস রেজিস্ট্রেশনের জন্য প্রথমে আবেদন করেছিলো।

তবে ঢাকায় উবার, পাঠাও, সহজ ও ‘ও ভাই’ অ্যাপকে সক্রিয়ভাবে রাইড শেয়ারিংয়ে দেখা যাচ্ছে। কার্যক্রমে এখন নেই বা অ্যাপে পাওয়া যায় না স্যাম, মুভ, ইজিয়ারসহ আরও দু’তিনটি রাইড শেয়ারিং অ্যাপ।

এছাড়া নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে পাঠাও, উবারের মত বড় দেশি-বিদেশি বিনিয়োগ নিয়ে নামতে চাচ্ছে একাধিক প্রতিষ্ঠান।

এ সম্পর্কিত আরও খবর