ক্ষমতাকে নিষ্কণ্টক করতে গাছ কেটেছিলেন জিয়া: তথ্যমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 15:50:28

ক্ষমতাকে নিষ্কণ্টক করতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান হাজার হাজার গাছ কেটেছিলেন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১৫ জুন) সোহরাওয়ার্দী উদ্যানের কালীমন্দিরে আওয়ামী লীগ বন ও পরিবেশ উপকমিটির আয়োজনে বর্ষা মৌসুমের শুরুতে ‘চার মাসব্যাপী চারা রোপণ ও পরিচর্যার’ উদ্বোধন অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, এই সোহরাওয়ার্দী উদ্যানে দু একটি গাছ কাটা হয়েছিল সেটা নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন, প্রশ্ন তুলতেই পারেন। কিন্তু তার চেয়ে বহুগুণে বেশি গাছ আমরা এই সোহরাওয়ার্দী উদ্যানে লাগিয়েছি সেটা কেউ দেখছে না। আজকেও আমরা এই সোহরাওয়ার্দী উদ্যানকেই বেছে নিয়েছি গাছ লাগানোর জন্যই।

এই উদ্যান এমন ছিল না। এই উদ্যানে গাছ লাগিয়েছিলেন বঙ্গবন্ধু, এই উদ্যানে গাছ লাগিয়ে আরও দৃষ্টিনন্দন করেছেন আমাদের বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা। অথচ এই উদ্যানে গাছ কেটে শিশু পার্ক নির্মাণ করা হয়েছিল।

ক্ষমতাকে নিষ্কণ্টক করতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান হাজার হাজার গাছ কেটেছিলেন বলে দাবি করে হাছান মাহমুদ বলেন, জিয়াউর রহমান যখন রাষ্ট্রক্ষমতায়, তখন বাংলাদেশে একটি অদ্ভুত তৎপরতা চালু করেছিল সেটা হচ্ছে কারফিউ। প্রতিদিন রাতের বেলায় কারফিউ। ঢাকা-চট্রগ্রামে বছরের পর বছর কারফিউ। ঢাকার রাস্তার দুই পাশে গাছপালা ছিল, সেই গাছগুলো জিয়াউর রহমান সব কেটে ফেলেছেন।

জিয়াউর রহমানকে নাকি, কেউ একজন বলেছিল গাছের ফাঁক দিয়ে আপনাকে গুলি করতে পারে। সে জন্য সব গাছ কেটে ফেলেছে, ক্ষমতাকে নিষ্কন্ঠক করার জন্য জিয়াউর শুধুমাত্র সেনাবাহিনীর কয়েক হাজার অফিসার আর জোয়ানকে হত্যা করেছে তা নয়, ঢাকা শহরের হাজার হাজার গাছও কেটে ফেলেছে।

এ সময় পরিবেশবাদীদের সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, আর আমরা হেফাজতকে দেখলাম, গাছের কি দোষ? বিএনপি-জামায়াত মিলে ঢাকা শহরের রাস্তার ধারের সব গাছ কেটে ফেলেছে। তখন আমি দেখলাম যারা পরিবেশ নিয়ে কাজ করেন, তখন তাদের নিশ্চুপ থাকতে দেখেছি। যেটা বিব্রতকর।

আজকে বাংলাদেশে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গত বারো বছরে বৃক্ষ আচ্ছাদিত জমির পরিমাণ অনেক বৃদ্ধি করেছে। বিএনপি জামায়াত ক্ষমতায় থাকার সময় বনভূমির পরিমান আট শতাংশ থেকে এই সাড়ে বারো বছরে তা ১২ শতাংশে বৃদ্ধি পেয়েছে।

কোন একটি গোষ্ঠী দেশে পুতুল সরকার পরিচালনা করছে বিএনপি মহাসচিবের এমন বক্তব্যের জবাবে হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ সরকার, শেখ হাসিনার সরকার একটি শক্তিশালী সরকার। শেখ হাসিনা সরকার জনগণের শক্তিতে বলিয়ান একটি সরকার। জনগণ পর পর তিনবার রায় দিয়ে জননেত্রী শেখ হাসিনাকে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব দিয়েছে।

বেগম খালেদা জিয়া দেশের জেষ্ঠ্য রাজনীতিবিদ, উনাকে আমি সম্মান করি। কিন্তু বেগম খালেদা জিয়ার ডাক নাম পুতুল। এ জন্যই সম্ভবত পুতুল কথাটা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মনে শুধু ঘোরপাক খায়।

বন ও পরিবেশ উপ কমিটির চেয়ারম্যান অধ্যাপক খন্দকার বজলুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন আওয়ামী লীগ বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন।

এ সম্পর্কিত আরও খবর