লকডাউনের কারণে রাজশাহীতে কমেছে সংক্রমণ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী | 2023-08-26 00:38:28

করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ঠেকাতে রাজশাহী সিটি করপোরেশন এলাকায় চলছে সাতদিনের সর্বাত্মক লকডাউন। এই লকডাউনের কারণে রাজশাহীতে করোনার সংক্রমণ কিছুটা কমেছে।

সোমবার (১৪ জুন) রাজশাহীর দুটি পিসিআর ল্যাবে রাজশাহীর ৩৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ১১১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে, বর্তমানে সংক্রমণের হার ৩০ দশমিক ১৭ শতাংশ।

এই হার আগের দিন রোববারের (১৩ জুন) চেয়ে ১১ দশমিক ১ শতাংশ কম। রোববার সংক্রমণের হার ছিল ৪১ দশমিক ১৮ শতাংশ। আর গত শনিবার (১২ জুন) ছিল ৫৩ দশমিক ৬৭ শতাংশ। গত দুই দিনে রাজশাহীতে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে ২৩ দশমিক ৫০ শতাংশ।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী মঙ্গলবার (১৫ জুন) সকালে বলেন, এখন যারা শনাক্ত হচ্ছেন তাঁরা লকডাউন শুরুর আগেই আক্রান্ত হয়েছেন। লকডাউনের সাতটা দিন গেলে কিছুটা উন্নতি হবে। আর লকডাউন সাধারণত ১৪ দিন হলে সবচেয়ে বেশি ভাল ফল পাওয়া যায়।

এদিকে লকডাউনের পঞ্চম দিন মঙ্গলবার (১৫ জুন) নগরীতে যানবাহনের সংখ্যা তুলনামূলক বেশি দেখা গেছে। তবে মার্কেট-দোকানপাট বন্ধ ছিল। নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, আগের চার দিনের তুলনায় শহরে রিকশা, অটোরিকশা ও মোটরসাইকেলের চলাচল বেশি।

মঙ্গলবার (১৫ জুন) থেমে থেমে বৃষ্টি হয়েছে রাজশাহী শহরে। এর ফলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের দায়িত্ব পালনেও বিঘ্ন ঘটেছে। এই সুযোগে নগরীতে যানবাহনের সংখ্যা বেশি দেখা গেছে। তবে লকডাউনের এই কয়েক দিনে সন্ধ্যার পর শহর সুনশান নীরব হয়ে যাচ্ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক বলেন, সর্বাত্মক লকডাউন বাস্তবায়নে পুলিশ-প্রশাসন কাজ করছে। পুলিশ, র‌্যাব, আনসারের পাশাপাশি জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতও মাঠে আছে। বিনা কারণে বাড়ির বাইরে বের হলে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর