ত্ব-হার সন্ধান আগে পেলেও গোপন রেখেছে পরিবার!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 00:08:48

রংপুর থেকে বগুড়া হয়ে ঢাকা আসার পথে গাড়ির চালক ও দুই সফরসঙ্গীসহ নিখোঁজ ইসলামী তরুণ বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান বাসায় ফিরেছেন। রংপুরে তার শ্বশুর বাড়িতে তাকে সকালে দেখা গেলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তার খোঁজ পান বিকেলে। এরপর তাকে সেখান থেকে উদ্ধার করে রংপুর ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে।

ত্ব-হা’র নিখোঁজের পর স্ত্রী সাবেকুন নাহার তার সন্ধান চেয়ে সংবাদ সন্মেলন করলেও তার ফিরে আসার পর কোন গণমাধ্যমে সে খবর জানাননি। ত্ব-হা’র ফিরে আসার খবর নিশ্চিত হওয়ার জন্য সাবেকুন নাহারের সাথে কথা বলতে বার বার ফোন করলেও রিসিভ করেননি। বরং কিছুক্ষণ পর তার মোবাইল ফোন বন্ধ করে রাখেন।

বার্তা২৪.কমের অনুসন্ধানে জানা গেছে, নিখোঁজ আবু ত্ব-হা মোহাম্মদ আদনানের সন্ধান ও অবস্থান আরো আগেই জানতে পারেন তাদের পরিবার। কিন্তু কোন এক অজানা কারণে তারা সেটা গোপন রাখতে চেয়েছেন। ত্ব-হার পরিবারের এমন আচরণে নানা প্রশ্নের জন্ম দিয়েছে।

প্রশ্ন উঠছে ত্ব-হা কী আত্মগোপনে ছিলেন? তার পরিবারের সদস্যরা কি চান না তিনি কোথায় ছিলো এটা সাধারণ মানুষ জানুক? কিংবা তার নিখোঁজের বিষয়টি কী পারিবারিক কোন ঝামেলার কারণে! –এমন অনেক প্রশ্নের জন্ম দিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও সাধারণ মানুষের মনে।

এদিকে পুলিশ বলছে, ত্ব-হা প্রাথমিক জিজ্ঞাসাবাদে পারিবারিক ঝামেলার কারণে আত্মগোপনে ছিলেন -বলে তা স্বীকার করেছেন।

ত্ব-হা’র সন্ধান পাওয়ার পর তার পরিবারের সদস্যদের আচরণেও নানা প্রশ্ন তৈরি হয়েছে। বিগত ১০ বারোদিন যারা ত্ব-হাকে খুঁজে পেতে মিডিয়া ও পুলিশের কাছে হন্যে হয়ে ঘুরেছেন। তারাই ত্ব-হা’র সন্ধান পাওয়ার পর গণমাধ্যমকে এড়িয়ে যাচ্ছেন।

তার পরিবারের একাধিক জনের সাথে যোগাযোগ করলে ত্ব-হা’র বিষয়টি তারা এড়িয়ে যান।

তবে ত্ব-হার সন্ধান যে আগেই তার পরিবার পেয়েছেন সেটা বার্তা২৪.কম নিশ্চিত হয়েছে তাদের আইনি সহায়তা দেওয়া ব্যারিস্টার এম সারোয়ার হোসেনের সাথে কথা বলে। শুক্রবার বার্তা২৪.কম-কে এই আইনজীবী জানিয়েছেন, নিখোঁজ ত্ব-হা মোহাম্মদ আদনানের সন্ধান আগেই পাওয়া গেছে। তবে তার পরিবার নিরাপত্তার স্বার্থে সেটা গোপন করেছে।

জানা গেছে, ত্ব-হা’র স্ত্রী যেদিন সংবাদ সম্মেলন করেন সেদিনেই ত্ব-হা’র সন্ধান পান তার পরিবার। পুলিশি ঝামেলা হবে বলে তারা বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন।

দুপুর দুইটা ৩৭ মিনিটে যখন ত্ব-হার ফিরে আসার খবর বিভিন্ন গণমাধ্যমে আসতে শুরু করেছে তখন এই আইনজীবী জানান, এখন আপনাদের এতটুকু বলতে পারি, আমরা আগামীকাল তার সাক্ষাৎ পাবো বলে আশাবাদ ব্যক্ত করছি। তার স্ত্রী ও পরিবারের কেউ এই মুহূর্তে কথা বলবে না। এতে তারা নিরাপত্তাহীনতার আশংকা করছে।

ত্ব-হা ফিরে আসার বিষয়টি তার পরিবার গোপন করেছে কী না? এমন প্রশ্নের জবাবে রংপুর কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রশিদ বার্তা২৪.কম-কে বলেন, আমরা সেরকমটাই আন্দাজ করছি। তবে এখনি পরিষ্কারভাবে কিছু বলতে পারছি না। আমরা ত্ব-হা, মুহিত ও আমিরকে হেফাজতে নিয়েছি। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

কিছুক্ষণ পর ওসি আব্দুর রশিদ জানান, জিজ্ঞাসাবাদে পারিবারিক কারণে গাইবান্ধায় বন্ধুর বাড়িতে আত্মগোপন করেছিলেন বলে পুলিশের কাছে স্বীকার করেছেন ইসলামী বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান।

এর আগে বিকাল সাড়ে ৩টার দিকে আবু ত্ব-হাকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়। ৮ দিন ধরে নিখোঁজ থাকার পর সন্ধান মিলেছে রংপুরের আলোচিত বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনানের। শুক্রবার দুপুরে তার শ্বশুরের বাসায় তাকে পাওয়া যায়।

রংপুর মহানগর পুলিশের কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদ জানান, বিকাল ৩টার দিকে তাকে রংপুর নগরের আবহাওয়া অফিস সংলগ্ন মাস্টার পাড়ার শ্বশুরবাড়ি থেকে থানায় নিয়ে যায় পুলিশ।

এ সম্পর্কিত আরও খবর