ব্যাটারিচালিত রিকশা বন্ধের সিদ্ধান্তে তীব্র প্রতিবাদ 

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:29:40

ব্যাটারিচালিত রিকশা-ইজিবাইক বন্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নেওয়া সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে তা বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস ও শিল্প শ্রমিক ঐক্য পরিষদ।

সোমবার (২১ জুন) এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ঢাকা মহানগর সহ দেশের আনাচে-কানাচে সর্বত্র বর্তমানে ব্যাটারি চালিত রিকশা ও ইজিবাইক চালিয়ে লাখ লাখ শ্রমিক তার পরিবার পরিজনের জন্য দু-মুঠো অন্নের জোগান দিচ্ছে। যেখানে বর্তমানে প্রায় দেড়কোটির ওপরে যুবক বেকার জীবন যাপন করছে।

বর্তমানে অধিকাংশই ব্যাটারি চালিত রিকশা স্ব-চালিত, কোন রকম ঋণ নিয়েই একজন চালক রিকশা কিনে পরিবারকে যেমন পরিচালনা করছেন, তেমনি ঋণের কিস্তিও তিনি টেনে চলেছেন। মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী এই ব্যাটারিচালিত রিকশা বন্ধের হটকারী সিদ্ধান্ত গ্রহণ করে গরিবের পেটে লাথি মারার ব্যবস্থা করেছেন।

বাংলাদেশ গার্মেন্টস ও শিল্প শ্রমিক ঐক্য পরিষদ সাধারণ সম্পাদক মো. তৌহিদুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীকেই বিষয়টি গুরুত্ব ও পারিপার্শ্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে বন্ধের সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করবেন বলে দেশবাসী আশা করেন।

তিনি আরও বলেন, দেশের কোন প্রত্যন্ত অঞ্চলেই পায়ের রিকশা এখন আর খুঁজেই পাওয়া যাবে না। সেখানে যুগের সাথে তাল না মিলিয়ে কায়িক পরিশ্রমের পায়ের রিকশার প্রতিই কেন জানি মন যাত্রীদের আগ্রহ দেখতে পাওয়া যাচ্ছে।

মন্ত্রীকে আবারও আমরা অনুরোধ করব বিষয়টি পুনর্বিবেচনা করে প্রধানমন্ত্রীর স্বপ্নে গড়া ডিজিটালাইজেশনের উপযোগী যান্ত্রিক রিকশার দিকেই মনোনিবেশ করা উচিত বলেই আমরা মনে করি।

অন্যথায় এই সকল রিকশা, ইজিবাইকের সাথে জড়িত মালিক-শ্রমিক ও দেশের সকল শ্রমিক সংগঠনকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন সংগ্রাম করার উদাত্ত আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর