কোরবানির পশুর হাট অনলাইনে করার তাগিদ আইসিটি প্রতিমন্ত্রীর

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-28 14:05:17

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, করোনা মহামারির এই কঠিন সময়ে সমাগত ঈদুল আজহায় কোরবানির পশুর চিরাচরিত হাট সংক্রমণ ঝুঁকি মারাত্মক হারে বাড়াতে পারে। তাই হাট ইজারাদারদের অনলাইনে হাট আয়োজন করতে হবে। এতে করোনার ঝুঁকি এবং সংক্রমণ হার কিছুটা হলেও কমবে।

বুধবার (২৩ জুন) দুপুরে সিংড়া উপজেলা পরিষদ হলরুমে এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে ৩০ জন কৃষককে কৃষি প্রণোদনা, ২০ টি ফুট পাম্প ও ৮৫টি প্রতিষ্ঠানে সরকারি অনুদানের ৮৬ লাখ ৫৬ হাজার টাকার চেক বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, গত ১৫ মাসে অনলাইনে ৩৮ লাখ ই-ফাইল সম্পূর্ণ করা সম্ভব হয়েছে। সরকার তৃণমূলে আয়বর্ধক সম্পদ তুলে দিচ্ছে।ডিজিটাল বাংলাদেশের কারণে অনেক কাজ সহজ হয়েছে।

পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ফলে জনগণ এই করোনাকালে সবচেয়ে বেশি সুফল পাচ্ছে। সাড়ে ৪ কোটি শিক্ষার্থী অনলাইনে ক্লাসের সুবিধা পাচ্ছে। মানুষ ঘরে বসে প্রযুক্তির সেবা পাচ্ছে। সততা, জবাবদিহিতা ও সচ্ছতার সাথে আওয়ামী লীগ সরকার পরিচালনা করছে। সরকারের অনুদান যোগ্যরাই যাতে পায় সেজন্য নজরদারি বাড়াতে হবে। কোনো ধরনের অনিয়মকে প্রশ্রয় দেওয়া হবে না।

প্রতিমন্ত্রী বলেন, সাড়ে ৩ লাখ মেট্টিক টন খাদ্য শস্য সিংড়া থেকে উৎপাদন হয় যা দেশের বৃহৎ খাদ্য চাহিদা মেটায়। হাওর ও বিল এলাকার কৃষকের উন্নয়নে সরকার কাজ করছি। কৃষিতে বাণিজ্যিকীকরণ ও প্রযুক্তিগত উৎকর্ষ সাধনে সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। ইতিমধ্যে কৃষির উন্নয়নে পাইলট প্রজেক্ট হাতে নেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম সামিরুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামিমা হক রোজি, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সেলিম রেজা, উপজেলা প্রাণী সম্পদ অফিসার ড. এসএম খুরশিদ আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল আমিন সরকার, উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা রুহুল আমিন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর