সংক্রমণ বেড়ে যাওয়ায় সারাদেশে কঠোর লকডাউন: স্বাস্থ্যমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-21 19:57:29

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সারাদেশে কঠোর লকডাউন দেওয়া হচ্ছে। কারণ আপনারা জানেন কয়েকদিন ধরে দেশে মৃত্যুর হার অনেক বেড়ে গেছে। গতকালও ১০৮ জন মৃত্যুবরণ করেছে এবং সংক্রমণের হারও প্রায় ২২ শতাংশের কাছে চলে গেছে।

দেশের প্রায় প্রত্যেকটি জেলায় করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে রাজশাহী ও খুলনায় করোনা সংক্রমণ ও মৃত্যু বেশি হচ্ছে। পাশাপাশি বিভাগ, জেলা এবং ঢাকা শহরেও সংক্রমণ বাড়ছে। মৃত্যুহার ও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সারাদেশে কঠোর লকডাউন দেওয়া হচ্ছে।

শনিবার (২৬ জুন) বিকেল সোয় ৩টার দিকে মানিকগঞ্জের গড়পাড়ায় নিজ বাসভবনে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, রাজধানীতে করোনা সংক্রমণের হার প্রায় ১৩ শতাংশ হয়ে গেছে। আমাদের পরিসংখ্যান অনুযায়ী হাসপাতালে প্রায় ৫ হাজার করোনা রোগী আছে। যখন করোনা নিয়ন্ত্রণে ছিলো তখন এর সংখ্যা ছিল এক হাজার। করোনা সংক্রমণ এভাবে বাড়তে থাকলে আমরা হাসপাতালে রোগী জায়গা দিতে পারবো না এবং চিকিৎসা দিতে আমাদের হিমশিম খেতে হবে।

মন্ত্রী বলেন, দেশের করোনা পরিস্থিতির সার্বিক তথ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উপস্থাপন করা হয়েছে। তিনি এই শাটডাউনের নির্দশনা দিয়েছেন। যা সোমবার (২৮ জুন) থেকে আগামী সাতদিন কার্যকর হবে। এই সাতদিন পরে পরিস্থিতি পর্যালোচনা করা হবে। তারপরে আবার আমাদের সিদ্ধান্ত নিতে হবে।

মন্ত্রী আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে আমরা গতকালই কোভ্যাক্স থেকে ২৫ লাখ মর্ডানার ভ্যাকসিন পেয়েছি। এই ভ্যাকসিনগুলো দেওয়ার জন্য ব্যবস্থা নিতে বলা হয়েছে বলেও জানান মন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর