জলবায়ু ফান্ডের অর্থ ঢালাওভাবে খরচ না করার সুপারিশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 11:33:23

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থ ঢালাওভাবে খরচ না করে যে এলাকায় বেশি দরকার সে সব এলাকায় আনুপাতিকহারে প্রকল্প গ্রহণ করার সুপারিশ করেছে সংসদের সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি।

রোববার (১৪ অক্টোবর)কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত ৪৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে মন্ত্রী কর্তৃক পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অনুকূলে মোট ২২টি প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যার মধ্যে ১৫টি প্রকল্পের কাজ পুরোপুরি বাস্তবায়িত হয়েছে এবং অবশিষ্ট প্রকল্পের কাজ চলমান রয়েছে। ৯ম জাতীয় সংসদে মন্ত্রী কর্তৃক ২টি প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যার কাজ বর্তমানে চলমান রয়েছে।

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক জানানো হয় ২০১৮-২০১৯ অর্থবছরের এডিপিতে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মোট ২৫টি প্রকল্পের মোট বরাদ্দ ৪০৫৩৬ লক্ষ টাকা। আগস্ট ২০১৮ পর্যন্ত মোট বরাদ্দের ১২ দশমিক ৫৫ শতাংশ অর্থ খরচ করা হয়েছে।

বৈঠকে নবম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রী কর্তৃক পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রদত্ত প্রতিশ্রুতির বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির ওপর আলোচনা করা হয়।

জীববৈচিত্র্য রক্ষা, বন্যপ্রাণী সংরক্ষণ এবং বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে পরিবেশের ওপর বিরুপ প্রতিক্রিয়া নিয়ন্ত্রণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট দপ্তর-অধিদপ্তরকে পরামর্শ দেওয়া হয়।

মন্ত্রণালয় কর্তৃক প্রকল্প মনিটরিং ব্যবস্থা জোরদার করে যথাসময়ে প্রকল্পকাজ সমাপ্ত করে অতিরিক্ত ব্যয় কমানোর সুপারিশ করা হয় বৈঠকে।

কমিটি সদস্য আলহাজ্ব এডভোকেট মো. রহমত আলী, মীর মোস্তাক আহমেদ রবি, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর