দেশের রোগ নির্ণয় ব্যবস্থা উন্নয়নে ৭০৩ কোটি টাকা দেবে জাইকা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 22:06:55

দেশের আট বিভাগীয় মেডিকেল কলেজ ও হাসপাতালে রোগ নির্ণয় ব্যবস্থা (ডায়াগনস্টিক এবং ইমেজিং সিস্টেম) উন্নয়নে গৃহিত প্রকল্পে ৭০৩ কোটি টাকা দেবে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা)। ৯শ কোটি টাকার এই প্রকল্পের বাকি ১৯৭ কোটি টাকা সরকারি অংশ (জিওবি) থেকে দেয়া হবে।

জানা গেছে, ‘শিশু ও মাতৃস্বাস্থ্য এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় জাইকা ঢাকা, রাজশাহী, বরিশাল, ময়মনিসংহ, সিলেট, চট্টগ্রাম, খুলনা এবং রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ইমেজিং সিস্টেম উন্নয়ন করবে। প্রকল্পে আওতায় জাপান সরকার তাদের দেশ থেকে যন্ত্রপাতিগুলো এনে দেশের আট হাসপাতালে বসাবে। এমন যন্ত্রপাতি দেশের হাসপাতালে থাকলেও বিদেশ থেকে আনা এই যন্ত্রপাতিগুলো পেলে হাসপাতালের চিকিৎসা ব্যবস্থার আরও উন্নয়ন হবে বলে ধারণা করছে সংশ্লিষ্টরা।

প্রকল্পটির আওতায় জাইকার অর্থয়নে চারতলা বিশিষ্ট দেশের সাতটি বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালের এবং জিওবির অর্থয়নে এক বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালে প্রতি তলায় আনুমানিক ৯ হাজার বর্গফুট আয়তনের ভবন উন্নয়নের কাজ করবে। পাশাপাশি আধুনিক যন্ত্রপাতি আনা হবে। এছাড়াও সজ্জিত একটি ইমেজিং ইউনিট করা হবে। ইমেজিং সিস্টেমের মধ্যে রয়েছে সিটিস্ক্যান, এমআরআই, মেমোগ্রাম, এনজিওগ্রাম, আলট্রাসনোগ্রাম, ক্লোনোস্কোপি ও গ্যাসস্ট্রস্কোপি।

এ বিষয়ে প্রকল্প পরিচালক পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান বার্তা২৪.কমকে বলেন, এই প্রকল্পের আওতায় দেশের আটটি বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালের ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থার আধুনিকীকরণ করা হবে। এর ফলে রেডিওলজি ও ইমেজিং বিভাগে কর্মরত জনবলের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা হবে। আমাদের দেশে রেডিওলজি ও ইমেজিং বিভাগে স্নাতোকত্তর ডিগ্রীধারী ডাক্তারের সংখ্যা আনুমানিক সাতশ জন। ১৬ কোটি মানুষের দেশে যা নিতান্তই অপতুল। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে জনবল বাড়ানোর সুযোগ রয়েছে।

এদিকে রোববার (১৪ অক্টোবর) ‘‌শিশু ও মাতৃস্বাস্থ্য এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন’ প্রকল্পের চুক্তি স্বাক্ষরিত হয়। প্রকল্পটির পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান ও জাপানের ওরিয়েন্টাল কনসালটেন্টস গ্লোবাল কোম্পানি লিমিটেডের ঢাকা লিয়াজোঁ অফিসের জেনারেল ম্যানেজার রোহিলি ইশি চুক্তিতে সই করেন।

এ সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘জাইকা বাংলাদেশের বিভিন্ন খাতে উন্নয়ন ও অর্থায়ন করে থাকে। স্বাস্থ্য মন্ত্রণালয়েও অনেক প্রকল্পে কাজ করছে। এই প্রকল্প একনেকে পাস হয়েছে। এরপরে বিভিন্ন পর্যায় পার করে চুক্তি সইয়ের পর্যায়ে এসেছে। এই প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৯০০ কোটি টাকা। এরমধ্যে মোট জিওবি অংশ ১৯৭ কোটি টাকা এবং জাইকা দেবে ৭০৩ কোটি টাকা।’

প্রতিমন্ত্রী বলেন, ‘জাপান এই যন্ত্রপাতিগুলো আমাদের হাসপাতালে বসাবে। এতে হাসপাতালের চিকিৎসা ব্যবস্থার আরও উন্নত হবে। এদেশে অনেক অসুখ হচ্ছে যার চিকিৎসার জন্য এ সমস্ত যন্ত্র দরকার। যে কনসালটেন্ট নিয়োগ হচ্ছে, সেই কনসালটেন্ট বিভিন্ন রকমের সাহায্য দেবে প্রজেক্ট বাস্তবায়ন করার জন্য। তারা নকশা প্রণয়ন করে দেবে, যন্ত্রপাতির দরপত্র আহ্বান করবে এবং নির্মাণ তদারকি করবে।’

এ সম্পর্কিত আরও খবর