দুর্গোৎসবে আলোকসজ্জায় সজ্জিত বরিশালের মণ্ডপ ও সড়ক

বরিশাল, জাতীয়

মো. সিদ্দিকুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 01:22:45

ষষ্ঠীর মধ্য দিয়ে সোমবার থেকে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব। এই উৎসবকে ঘিরে বরিশালের ছয় শতাধিক মণ্ডপের প্রস্তুতিও প্রায় শেষের পর্যায়ে। আর ইতোমধ্যে প্রতিমা তৈরির কাজ শেষ করেছেন মৃৎশিল্পীরা। এখন চলছে মণ্ডপের বাহিরের আলোকসজ্জা, প্যান্ডেল ও তোরণ নির্মানের কাজ।

তাছাড়া প্রতিটি মন্দিরের প্রতিমাসহ অন্যান্য আয়োজন নান্দনিকতার ছোঁয়ায় ফুটিয়ে তোলা হয়েছে। তাই দুর্গোৎসবকে ঘিরে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে উৎসাহ বিরাজ করছে।

এদিকে বরিশাল নগরীর প্রতিটি মণ্ডপের আশে পাশের সড়কগুলো আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। পাশাপাশি নির্মাণ করা হয়েছে লাইট ও কাপড়ের একাধিক তোরণ।

তবে এর মধ্যে শ্রী শ্রী শংকর মঠ ও মহানগর পূজা মণ্ডপের তোরণ ও আলোকসজ্জা বেশ চোখে পড়ার মত। শিল্পীর নিপুণ কারুকার্যে শৈল্পিকতা ফুটিয়ে তোলা হয়েছে এই দুটি মণ্ডপের তোরণে।
শ্রী শ্রী শংকর মঠ পূজা উদযাপন কমিটির সভাপতি কিশোর কুমার দে বার্তা২৪.কমকে বলেন, ‘এখানে ৬০ ফুটের অধিক প্রস্থ নিয়ে সব থেকে বড় তোরণ তৈরি করা হয়েছে। বরিশাল মহানগরের মধ্যে যা সব থেকে বড় বলেই মনে হচ্ছে। আলোকসজ্জায়ও থাকছে ভিন্নতা।’

এদিকে নগরীর বিভিন্ন পূজা মণ্ডপের আয়োজকরা জানান, দীর্ঘ পাঁচ বছর পর শারদ সম্মাননার আয়োজন করেছে পূজার ভ্যান নামের একটি সংগঠন। সংগঠনটি বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে মণ্ডপের আয়োজনের উপর পুরস্কার দিয়ে থাকে। পাঁচবছর পর এই আয়োজন করায় উৎফুল্লতা দেখা গেছে মন্দির কমিটিগুলোর মধ্যে।

বরিশাল মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুরঞ্জিৎ দত্ত লিটু বার্তা২৪.কমকে জানান, দুর্গা পূজাকে কেন্দ্র করে বরিশালের সাজসজ্জার কাজটা এমনভাবে করা হচ্ছে, যাতে অন্য বারের থেকে একটু ভিন্নতা থাকে। সনাতন ধর্মালম্বীদের উৎসব সার্বজনীন এবং আনন্দ, উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ভালোভাবে শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জানাগেছে, এবারের দুর্গা পূজাকে ঘিরে নিরাপত্তার দায়িত্ব পালন করতে বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনীর প্রায় নয় হাজার সদস্য নিয়োজিত থাকবেন। পাশাপাশি প্রতিটি মণ্ডপের আয়োজক কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক এই দুর্গোৎসবের নিরাপত্তা কাজে নিয়োজিত থাকবেন।

উল্লেখ্য, এ বছর বরিশাল জেলা ও মহানগর এলাকায় ছয় শতাধিক পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। যার মধ্যে মহানগরে ৩৮টি ও জেলায় ৫৬৩টি মণ্ডপে এই দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সবচেয়ে বেশি পূজা অনুষ্ঠিত হবে আগৈলঝাড়া উপজেলায়। এই উপজেলাটিতেই ১৪৭টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এছাড়া উজিরপুরে ১১১টি, গৌরনদীতে ৮২টি, বাকেরগঞ্জে ৭২টি, বানারীপাড়ায় ৫৮টি, মেহেন্দিগঞ্জে ২৪টি, বাবুগঞ্জে ২৩টি, মুলাদীতে ১১টি, হিজলায় ১৪টি ও বরিশাল সদর উপজেলায় ২১টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

অপরদিকে বরিশাল মহানগরে ৩৩টি সার্বজনীন মণ্ডপে ও ৫টি ব্যক্তিগত মণ্ডপে এবার দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর