ষষ্ঠীতে দেবীদুর্গার বোধনে পূজা শুরু

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 13:40:47

ষষ্ঠী তিথিতে বেলতলায় দেবীর ঘুম ভাঙানোর বন্দনায় বা অকাল বোধনের মধ্য দিয়ে সোমবার (১৫ অক্টোবর) শুরু হলো হিন্দুধর্মবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সারাদেশের মণ্ডপে মণ্ডপে বইছে উৎসব আমেজ। ঢাক ঢোল, কাঁসা ও শঙ্খের আওয়াজ আর উলুধ্বনিতে মুখর প্রতিটি মণ্ডপ। সকাল থেকেই প্রতিটি মন্দিরে চণ্ডীপাঠ করা হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী, এ বছর ঢাকা মহানগরীর ২৩৪টিসহ সারাদেশের ৩১ হাজার ২৭২টি পূজামণ্ডপে হচ্ছে।

সোমবার দুর্গাপূজা শুরু হয়েছে আনন্দ ও উৎসবমুখর পরিবেশে। হিন্দুদের পাশাপাশি অন্য ধর্মের মানুষও যোগ দেওয়ায় উৎসব সার্বজনীন রূপ নিয়েছে।

হিন্দু বিশ্বাস অনুযায়ী, দশভূজা দেবী দুর্গা অসুর বধ করে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতি শরতে কৈলাস ছেড়ে কন্যারূপে মর্ত্যলোকে আসেন।

সন্তানদের নিয়ে পক্ষকাল পিতার গৃহে কাটিয়ে আবার ফিরে যান দেবালয়ে। আশ্বিন শুক্লপক্ষের এই ১৫টি দিন দেবীপক্ষ, মর্ত্যেলোকে উৎসব।

হিন্দুধর্মাবলম্বীদের বিশ্বাস, ত্রেতাযুগে ভগবান রাম তার স্ত্রী সীতাকে উদ্ধার করতে দেবী দুর্গার অকালবোধন করেন। ব্রহ্মার নির্দেশ অনুযায়ী দুর্গার সাহায্যে রাবণ বধ করে সীতাকে উদ্ধার করেন তিনি। দেবীর সেই আগমণের সময়ই দুর্গোৎসব।

রাম শরৎকালে দেবীকে আহ্বান করেছিলেন বলে এ পূজা শারদীয় দুর্গা পূজা নামেও পরিচিত। আর মর্ত্যেলোকে আসতে দেবীর সেই ঘুম ভাঙানোকে বলা বলা হয় অকাল বোধন।

সোমবার সকালে ষষ্ঠী তিথিতে সারা দেশে মণ্ডপে মণ্ডপে হয়েছে বোধন, বা দেবীর ঘুম ভাঙানোর বন্দনা পূজা। ষষ্ঠী তিথিতে বিহিতপূজার পর দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে মূল দূর্গোৎসবের সূচনা।

উৎসবের দ্বিতীয় দিনে মঙ্গলবার মহাসপ্তমী। ওইদিন সকালে ত্রিনয়নী দেবীদুর্গার চক্ষুদান করা হবে। এরপর সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাদি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা হবে। এভাবে উৎসব চলবে আগামী শুক্রবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন পর্যন্ত।

ঢাকেশ্বরীর মন্দিরের পুরোহিত রঞ্জিত চক্রবর্তী জানান, দেবীকে বিল্ববৃক্ষ(বেলগাছ) তলেই আবাহন করছি। আজ বিল্ববৃক্ষ তলে দেবী আবাহনের মধ্যে সংকল্প করেছি, দশমী পর্বন্ত যথাবিধ উপায়ে আমরা মায়ের পূজা করবেন বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর