সুপ্রিমকোর্টে হল রুমে হাতাহাতির ঘটনায় চার সদস্যের কমিটি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 11:36:34

 

সুপ্রিম কোর্টে আইনজীবীদের হল রুমে চেয়ার-টেবিল সরিয়ে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সংবাদ সম্মেলন করাকে কেন্দ্র করে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনায় চার সদস্যের উপ কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (১৫ অক্টোবর) সকালে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি এই উপ কমিটি গঠন করে। উপকমিটির সদস্য অ্যাডভোকেট ড. গোলাম রহমান ভুঁইয়া বিষয়টি বার্তা২৪.কমকে জানিয়েছেন।

গোলাম রহমান বলেন, ‘অ্যাডভোকেট মো. গোলাম মোস্তফাকে আহবায়ক করা হয়েছে। আমি ছাড়া অপর দুই সদস্য হলেন, অ্যাডভোকেট মো. আহসান উল্লাহ ও অ্যাডভোকেট শেখ মোহাম্মদ মাজু মিয়া।’

উপকমিটির সকলেই বিএনপি সমর্থিত আইনজীবী।

কমিটি গঠনের বিষয়ে বলা হয়, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে গত ৯ অক্টোবর সংবাদ সম্মেলনে বিশৃঙ্খলা হয়। এই বিশৃঙ্খলার জন্য আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন দায়ী কিনা, তিনি অপরাধ করেছেন কিনা, শৃঙ্খলা ভঙ্গ করেছেন কিনা, না কি অন্যের প্ররোচনায় এ ধরণের ঘটনা ঘটিয়েছেন বা এ বিষয়ে অন্যের সংশ্লিষ্টতা আছে কিনা ইত্যাদি বিষয়গুলো তদন্ত করে একটি রিপোর্ট তৈরি করে আগামী ১৫ দিনের মধ্যে সমিতি বরাবরে পেশ করার জন্য ৪ সদস্য বিশিষ্ট একটি তদন্ত উপ কমিটি গঠন করা হলো।   

গত ৮ অক্টোবর আপিল বিভাগে নিয়োগ পান হাইকোর্টের তিন বিচারপতি। উক্ত নিয়োগে জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগ এনে সমিতি ভবনের দক্ষিণ হলে সংবাদ সম্মেলন ডাকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি।

হলটি মূলত সাধারণ আইনজীবীদের বসার জন্য নির্ধারিত। কিন্তু চেয়ার-টেবিল সরিয়ে সেখানে সংবাদ সম্মেলন করায় সমিতির জ্যেষ্ঠ আইনজীবীরা, সাধারণ আইনজীবীরা বিড়ম্বনায় পড়েন। এ নিয়ে বিতর্কের এক পর্যায়ে আওয়ামী সমর্থিত আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমনসহ অন্য আইনজীবীদের সাথে হট্টগোল ও হাতাহাতিকে জড়িয়ে পড়েন বিএনপিপন্থী আইনজীবীরা।

 

এ সম্পর্কিত আরও খবর