সৌদি-বাংলাদেশ প্রতিরক্ষা সমঝোতা চুক্তি হচ্ছে

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 11:29:14

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের প্রতিরক্ষা সহযোগিতা সমঝোতা চুক্তি হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (১৬ অক্টোবর) চার দিনের দ্বিপক্ষীয় সফরে সৌদি আরব যাচ্ছেন এবং আগামী শুক্রবার (১৯ অক্টোবর) তিনি ঢাকায় ফিরবেন। তাঁর এ সফরের সময় দুই দেশের মধ্যে এ চুক্তি হবে।

সোমবার (১৫ অক্টোবর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রধানমন্ত্রীর সৌদি আরব সফর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা জানান।

মাহমুদ আলী বলেন, প্রতিরক্ষা সমঝোতা চুক্তি ছাড়াও সৌদি আরবে সাথে আইসিটি বিষয়ক সমঝোতা চুক্তি হবে। আগামী ১৭ অক্টোবর সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী। এছাড়া সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও তাঁর সাক্ষাতের কথা রয়েছে।’

পররাষ্ট্র মন্ত্রী জানান, এই সফরে ব্যবসা-বাণিজ্য, সামরিক সহযোগিতা, শ্রম সংস্থানসহ অন্যান্য ক্ষেত্রে আরও জোরদার দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা হবে। সফরে প্রধানমন্ত্রী সৌদি ব্যবসায়ীদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

এছাড়া জেদ্দায় নব নির্মিত বাংলাদেশ চ্যান্সেরি ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৌদি সাংবাদিক কামাল খাশোগি নিখোঁজের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে সৌদি আরব তুরস্কের সঙ্গে যে যৌথ তদন্তের উদ্যোগ নিয়েছে তাকে বাংলাদেশ স্বাগত জানিয়েছে। 

উল্লেখ্য, ২০১৬ সালে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে সৌদি আরব সফর করেন। ২০১৭ সালে আরব ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য তিনি রিয়াদ যান। ২০১৮ সালে দাম্মামে গাল্ফ শিল্ড-১ নামে যৌথ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে অংশ নেন শেখ হাসিনা।

এ সম্পর্কিত আরও খবর