শারদীয় সাজে সেজেছে খুলনা

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেস্ট, বার্তা২৪.কম | 2023-08-31 20:01:54

খুলনা মহানগরীতে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীও উৎসব শারদীয় দুর্গাপূজা। পূজা উপলক্ষে সাজ সাজ রব নগরীর সর্বত্র।

সোমবার (১৫ অক্টোবর) ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হলো দুর্গোৎসব। ষষ্ঠী পূজার আনুষ্ঠানিকতায় পূজা মণ্ডপে ভিড় করছেন ভক্তরা। এ বছর দেবী দুর্গা এসেছে ঘোটকে অর্থাৎ ঘোড়ায় চড়ে। দেবী মায়ের গমন হবে দোলায় চেপে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, দুর্গাপূজা উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে নগরী। সন্ধ্যা শুরুর সঙ্গে সঙ্গেই বাহারি আলোকসজ্জায় ঝলমলে হয়ে ওঠে নগরীর প্রতিটি সড়ক। বিশেষত নগরীর কেডি ঘোষ রোড, হেলাতলা, বড় বাজার, শিববাড়ী, দোলখোলায় বহুতল ভবনে রকমারি আলোকসজ্জা, বাহারি তোরণ আর লাইটিং চোখে পরার মতো।

অতীতে নিপূণ কারুকার্যের প্রতীমা আর সাজসজ্জাতেই দুর্গোৎসবের সীমাবদ্ধতা থাকলেও বর্তমানে আধুনিকতার ছোঁয়া লেগেছে প্রতিটি ক্ষেত্রে। তাইতো পূজার আড়ম্বরতা বাড়াতে প্রায় প্রতিটি মণ্ডেপেই চোখ ধাধানো লাইটিং, বাহারি আলোর ঝলকানির আয়োজন করা হয়।

নগরীর প্রধান মণ্ডপগুলো হলো হেলাতলা সোনাপট্টি, বড় বাজার, কালিবাড়ি, আর্য্য ধর্মসভা কালি মন্দির, শীতলাবাড়ি মন্দির, শান্তিধাম মোড় পঞ্চবিথী, টুটপাড়া গাছতলা মন্দির, শিববাড়ী কালিমন্দির, কয়লাঘাট মন্দির, রূপসা মহাশ্মশান, বয়রা সার্বজনীন মন্দির, পৈপাড়া মণ্ডপ।

খুলনা মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রশান্ত কুণ্ড বার্তা২৪.কমকে বলেন, মহনগরীর ৮টি থানায় এ বছর ১২৩ টি পূজা মণ্ডপে দুর্গোৎসব উদযাপিত হচ্ছে। দেবী মায়ের আগমনে ইতিমধ্যেই ঝলমলে হয়ে উঠেছে নগরী। সনাতন ধর্মাবলম্বীদের প্রধান এ উৎসব এখন সার্বজনীন। বৈচিত্রময় ও নান্দনিকতায় সাজানো হয়েছে এবারের মণ্ডপগুলো। ষষ্ঠীতেই ভক্ত, পূজারী আর দর্শনার্থীদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে সব মণ্ডপ।

মহানগরীর পূজা মণ্ডপের সার্বিক নিরাপত্তার বিষয়ে খুলনা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার সোনালী সেন বার্তা২৪.কমকে বলেন, ধর্মীয় ভাবগাম্ভীর্য, শান্তিপূর্ণভাবে ও আনন্দমুখর পরিবেশে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠানের লক্ষ্যে পূজামণ্ডপে অতিরিক্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। প্রতিটি মণ্ডপেই পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্বে থাকবে। সাদা পোষাকেও গোয়েন্দা বাহিরীর সদস্যরা সার্বক্ষণিক টহলে থাকবে। গুরুত্বপূর্ণ প্রধান মণ্ডপে সিসি টিভি স্থাপন করা হয়েছে।

এছাড়া খুলনা বিভাগের দশ জেলায় এবছর চার হাজার ৯৪৮টি পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে খুলনা জেলায় সর্বাধিক নয়শত ৭২টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে, যশোরে ছয়শত ৬৮টি, মাগুরায় ছয়শত ৬০টি বাগেরহাটে ছয়শত ২২টি, নড়াইলে ছয়শত ২৫টি, সাতক্ষীরায় পাঁচশত ৭৫টি, ঝিনাইদহে চারশত ৪৬টি, কুষ্টিয়ায় দুইশত ৩৭টি, চুয়াডাঙ্গায় একশত পাঁচটি এবং মেহেরপুরে ৩৮টি পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর