মা ইলিশ ধরায় ১৬ জেলের কারাদণ্ড

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 11:20:39

কুষ্টিয়ার কুমারখালী উপজেলা সংলগ্ন পদ্মা নদীতে মা ইলিশ ধরার অপরাধে ১৬ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৬ অক্টোবর) ভোররাত থেকে সকাল পর্যন্ত পদ্মায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এ সময় ৪০ হাজার মিটার কারেন্ট জাল, ১২ কেজি ইলিশ এবং ৩টি ইঞ্জিন চালিত মাছ ধরার নৌকা জব্দ করা হয়।

আটককৃতরা হলেন- রিপন হোসেন, শামীম, খলিল হোসেন, আলামিন, আব্দুল গাফ্ফার, শহিদুল ইসলাম, মুন্নাফ শেখ, ইমান মণ্ডল, ছয়েন উদ্দিন, নুরুল ইসলাম, রইচ উদ্দিন, সাহেব আলী, আব্দুল্লাহ, শরিফুল ইসলাম, আব্দুল খালেক ও আলিফ কাজী।

চারঘণ্টাব্যাপী এ অভিযানে নেতৃত্ব দেন কুমারখালী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রাজীবুল ইসলাম খান। এ সময় সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো. রোকনুজ্জামানসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

আদালতের বিচারক কুমারখালী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রাজীবুল ইসলাম খান জানান, শিলাইদহ হতে জগন্নাথপুর এলাকা সংলগ্ন পদ্মা নদীতে মা ইলিশ ধরার অপরাধে ১৬ জেলেকে দণ্ডবিধি ১৮৬০ এর (১৮৮) ধারা মোতাবেক প্রত্যেককে ১৫ দিনের কারাদণ্ড দেয়া হয়। এছাড়া জব্দকৃত কারেন্ট জাল স্থানীয় ব্যক্তিদের উপস্থিতিতে শিলাইদহ ঘাটে পুড়িয়ে ধ্বংস করা হয়।

জব্দকৃত মাছ সেরকান্দি বাহারুল উলুম আদর্শ বালিকা মাদরাসায় দেয়া হয়। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত জব্দকৃত নৌকা স্থানীয় ইউপি সদস্য মো. শরিফুল ইসলামের জিম্মায় থাকবে। ইলিশ রক্ষার জন্য এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ইউএনও।

এ সম্পর্কিত আরও খবর