ঠাকুরগাঁওয়ে ব্যস্ত লেপ-তোশক কারিগররা

রংপুর, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 20:07:36

দেখতে দেখতে প্রায় চলে এসেছে শীতের হাওয়া। আর শীত মানেই প্রশান্তির ঘুমের জন্য সবচেয়ে উপযোগী ঋতু। দিনে প্রচণ্ড গরম আর ভোর রাতে শীত থাকে। এ সময় বইতে শুরু করে হিমেল হাওয়া। রাতের সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে উঠে ঠান্ডা।

সেভাবে শীতের শুরু না হলেও জলবায়ু পরিবর্তনে অনুভূত হচ্ছে শীতের আমেজ। আর এই শীত মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে সবাই যাচ্ছে ঠাকুরগাঁওয়ের লেপ-তোশক বানানোর কারিগরদের কাছে।

মঙ্গলবার (১৬ অক্টোবর) শহরের টেকনিক্যাল মোড়, কালিবাড়ীসহ বিভিন্ন জায়গায় গিয়ে দেখা যায়, লেপ-তোশক বানাতে ব্যস্ত কারিগররা। দোকানের সামনে বসে একটার পর একটা লেপ-তোশক বানাচ্ছে তারা।

লেপ-তোশক সেলাইকর্মী নূর আলম, জাহিদুল, রফিক নামে করিগররা জানান, প্রতিদিন তারা লেপ সেলাই করে থাকেন। সাইজ অনুযায়ী প্রতিটি লেপে তারা মুজরি পান ১৫০ থেকে ২০০ টাকা। আর সেলাইকর্মীরা সবাই একই নিয়মে মুজরি নিয়ে থাকেন। দিন শেষে ৫শ থেকে ৮শ টাকা রোজগার হয় তাদের। তা দিয়েই সংসার চালান তারা।

লেপ কিনতে আশা ক্রেতা জয়নাল জানান, দিনে গরম থাকলেও রাতে ঘুমানোর সময় শীত পড়ে। তাই বেশি শীত পরার আগেভাগেই লেপ বানিয়ে নিচ্ছেন।

গার্মেন্টসের মালিক আব্দুল কাদের বলেন, ‘এখনো ভালো করে শীত পরেনি। এরপরেও রাতে শীত করে। তাই লোকজন শীতবস্ত্রের প্রতি ঝুঁকছে। প্রতিদিন আমার এখানে প্রায় ১০-১২টি লেপ-তোশকের অর্ডার হয়ে থাকে।’

তিনি জানান, তুলা ও কাপড়ের মূল্যবৃদ্ধি পাওয়ায় গত বছরের তুলনায় এ বছর খরচ বেশি হচ্ছে। যেমন- শিমুল তুলা প্রতি কেজি ৪৫০ থেকে ৫৫০ টাকা, কার্পাস তুলা ১৫০ থেকে ২০০ টাকা, গার্মেন্টসের তৈরি তুলা ২০ থেকে ৩০ টাকা, সাদা তুলা ৮০ থেকে ১০০ টাকায় ক্রয় করেন।

এছাড়াও মান অনুযায়ী প্রতি গজ কাপড় ৪৫ থেকে ৫০ টাকায় ক্রয় করেন। সব মিলিয়ে ভালো মানের একটি লেপ বানাতে ১৫শ থেকে ২ হাজার টাকার মতো খরচ আসে। একই মানের একটি তোশকেও খরচ আসে আড়াই হাজার থেকে ৩ হাজার টাকা।

এ সম্পর্কিত আরও খবর