আষাঢ়ের বৃষ্টির পানিতেই আমন ধানের আবাদ শুরু

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-09-01 17:41:41

চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চল নাচোলে মধ্য আষাঢ়ের বৃষ্টির পানিতেই আমন ধানের আবাদ শুরু করে দিয়েছে কৃষকরা। তাই এখন দিনরাত ক্ষেতে ব্যস্ত সময় পার করছেন তাঁরা। চলতি আমন মৌসুমের বীজ চারা ভাল হওয়ার সুবাদে ও মধ্য আষাঢ়ের একটানা কয়েকদিনের বৃষ্টি হওয়ায় কৃষকরা আগাম আবাদ শুরু করেছে। অন্যান্য বছর কৃষকরা বাংলা আষাঢ় মাসের ২০ তারিখের পর আমনের আবাদ (চরা রোপণ) শুরু করে থাকেন।

নাচোল সদর ইউনিয়নের হাঁকরইল গ্রামের কৃষক আব্দুল কাদির জিলানী জানান, বিদ্যুতের ঘনঘন লোডশেডিং এর যন্ত্রনা থেকে রেহায় পেতে ও গভীর নলকূপের সেচের খরচ বাঁচাতে কৃষকরা মধ্য আষাঢ়ের বৃষ্টির পানি জমিতে বেঁধে আগাম আবাদ শুরু করে দিয়েছে। একদিকে সেচের খরচ অন্যদিকে শ্রমিকের উচ্চ মজুরিও বেঁচেছে।

আমন ধানের আগাম আবাদ শুরু করে দিয়েছে কৃষকরা
 

সূর্যপুর গ্রামের কৃষক মিজানুর রহমান জানান, আগাম আবাদ শুরু করাতে পাওয়ার টিলারের ও শ্রমিকের সংকট নেই এবং গভীর নলকূপের সেচের খরচও বেঁচে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহাম্মেদ জানান, জেলার বরেন্দ্র অঞ্চলখ্যাত নাচোলের কৃষকরা বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)’র গভীর নলকূপ, ব্যক্তি মালিকানায় অগভীর নলকূপের সেচের উপর নির্ভরশীল। আষাঢ় মাসের ১৫ বা ২০ তারিখ থেকে আমন আবাদ শুরু করে থাকে এ অঞ্চলের কৃষকরা। কিন্তু চলতি মৌসুমে আগাম প্রচুর বৃষ্টিপাতের ফলে আষাঢ় মাসের বৃষ্টির পানি জমিতে বেঁধে আগাম আবাদ শুরু করে দিয়েছেন তাঁরা। ফলে কৃষকরা সেচের খরচ ও ধানচারা লাগানো শ্রমিকের উচ্চ মজুরি থেকে বেঁচে গেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তার অফিসসূত্রে জানা যায়, চলতি মৌসুমে নাচোলে আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৩ হাজার ১শ’ ৫৫ হেক্টোর। স্বর্ণা, গুটি স্বর্ণা, ব্রী-৫১,৭১, ৭৫ ও ৮৭ এবং বীনা-১৭ ও ২২ জাতের মধ্যে ২৩হাজর ১শ’ ২০ হেক্টোর উফসী আমন ও ৩৫ হেক্টোর হাইব্রিড জাতের আমন ধানের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সার, কীটনাশক(বালাইনাশক) ও সেচ সুবিধা পর্যাপ্ত থাকলে এ বছর আমনের ভাল ফলন হতে পারে বলে কৃষকরা আশা করছে।

এ সম্পর্কিত আরও খবর