দেবীর আরাধনায় মহাঅষ্টমী উদযাপিত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 06:36:59

সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মহাষ্টমী ও কুমারী পূজা আজ। অগ্নি, জল, বস্ত্র, পুষ্প ও বাতাস—এই পাঁচ অর্ঘ্য দিয়ে চলবে দেবীর আরাধনা।

বুধবার (১৭ অক্টোবর) সকাল ৯টায় দেবীর আরাধনার মাধমে মহাঅষ্টমী শুরু হয়। মহাঅষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা। বেলা ১১টা ৫ মিনিটে শুরু হয় কুমারী পূজার আনুষ্ঠানিকতা। পদ্ম ফুল হাতে কুমারীর আগমনের সঙ্গে সঙ্গে উলু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে রামকৃষ্ণ মিশন। এবার কুমারি মিতালি চক্রবর্তীকে (৮ ) দিয়ে পূজা করা হচ্ছে।

বুধবার সন্ধিপূজাও অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা ৪৫ মিনিটে এই পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে।

রামকৃষ্ণ মিশন ঘুরে দেখা গেছে, সকাল থেকেই মন্দিরে সব বয়সী ভক্তদের উপচে পড়া ভিড়। কানায় কানায় পরিপূর্ণ রামকৃষ্ণ মঠ। ছোট বড় সবাই উৎসবে শামিল হতে এসেছেন এখানে। সারাদিন ব্যাপী চলবে দেবীর আরাধনা।

পুরোহিতরা জানান, দুর্গা মাতৃভাবের প্রতীক আর কুমারী নারীর প্রতীক। কুমারীর মধ্যে মাতৃভাব প্রতিষ্ঠাই এ পূজার মূল লক্ষ্য। দেবী দুর্গার সামনে বসিয়ে ঠিক যেভাবে তার (দুর্গার) আরাধনা করা হয়, একইভাবে কুমারীকে সে সম্মান প্রদান করা হয়। শুধু মাটির প্রতিমা নয়, নারীর মধ্যেও মাতৃভাব আনা হয়। বিশুদ্ধ স্বভাবের গুণাবলী দেখে একজন নারীকে কুমারী হিসাবে নির্বাচিত করা হয়। পূজার আগ পর্যন্ত কুমারীর পরিচয় গোপন রাখা হয়।

শাস্ত্র অনুসারে, সাধারণত এক বছর থেকে ১৬ বছরের সুলক্ষণা কুমারীকে পূজা করা হয়। ব্রাহ্মণ অবিবাহিত কন্যা অথবা অন্য গোত্রের অবিবাহিত কন্যাকেও পূজার বিধান শাস্ত্রে রয়েছে। বয়স ভেদে কুমারীর নাম হয় ভিন্ন। এক থেকে ১৬ বছর বয়স পর্যন্ত অজাতপুষ্পবালাকে কুমারী বলা হয়। বয়স অনুযায়ী তার নাম এরূপ এক বছর বয়সে সন্ধ্যা, দুইয়ে সরস্বতী, তিনে ত্রিধামূর্তি, চারে কালিকা, পাঁচে সুভগা, ছয়ে উমা, সাতে মালিনী, আটে কুব্জিকা, নয়ে অপরাজিতা, দশে কালসন্ধর্ভা, এগারোয় রুদ্রাণী, বারোয় ভৈরবী, তেরোয় মহালক্ষ্মী, চৌদ্দয়ে পীঠনায়িকা, পনেরোয় ক্ষেত্রজ্ঞা এবং ষোলো বছরে অম্বিকা বলা হয়ে থাকে।

জানা গেছে, আজ অষ্টমী পূজার দিন হবে সন্ধিপূজা। রামকৃষ্ণ মিশন ও মঠে হবে কুমারী পূজা। ১৮ অক্টোবর সকালে বিহিত পূজার মাধ্যমে হবে নবমী পূজা। ১৯ অক্টোবর সকালে দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। সেদিন বিকেল ৩টায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দির থেকে বের হবে ঢাকায় প্রতিমা বিসর্জনের মূল শোভাযাত্রা। নগরীর ওয়াইজঘাট, তুরাগ, ডেমরা, পোস্তগোলা ঘাটে হবে প্রতিমা বিসর্জন। ঢাকা মহানগরীতে ২০ অক্টোবর রাত ১০টার মধ্যে প্রতিমা বিসর্জন সমাপ্ত করার নির্দেশনা দিয়েছে পূজা উদযাপন পরিষদ।

কুমারি পূজায় আ দিপীকা সাহা বার্তা২৪.কমকে বলেন, আজ কুমারি পূজা। সকালেই এখানে চলে এসেছি। বাবা-মাও সাথে এসেছে। সন্ধিপূজাও আছে। মায়ের চরণে আজ প্রার্থনা করেছি।

স্বপন সাহা বার্তা২৪.কমকে বলেন, সনাতন ধর্মবলম্বীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। পরিবারেরর সদস্যদের নিয়ে পূজায় এসেছি। অনেক ভালো লাগছে। গতকালও সপ্তমীতে ঘুরে বেড়িয়েছি। ঢাকেশ্বরী মন্দিরে মায়ের অঞ্জলি দিয়েছি। দশমির দিন পর্যন্ত এই উৎসব চলবে।

গতকাল উৎসবের আমেজের মধ্যই পালিত হয়েছে মহাসপ্তমী। মহাসপ্তমী উপলক্ষে মন্দিরে মন্দিরে আরতি ও সঙ্গীত প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রসাদ বিতরণ করা হয়। এদিন মণ্ডপে মণ্ডপে ছিল ভক্তদের উপচে পড়া ভিড়।

এ সম্পর্কিত আরও খবর