ঈদের ছুটির আগেই বেতন-বোনাস দেওয়ার আহ্বান

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 00:40:22

ঈদুল আজহার ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাস দিতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। তিনি বলেন, মালিকদের কারখানা ছুটির আগের দিনই শ্রমিকের বোনাস পরিশোধ করতে হবে। বেতন-বোনাস পরিশোধে ব্যর্থ হলে আইনের আশ্রয় নেওয়া হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার (১৩ জুলাই) বিকেলে রাজধানীর শ্রম ভবনে ঈদের বেতন-বোনাস ও ছুটি নিয়ে আরএমজি বিষয়ক পরামর্শ পরিষদের দশম সভায় তিনি এ আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন, ৩৫ বছরের ঊর্ধ্বদের গণটিকার আওতায় আনতে শ্রম মন্ত্রণালয়ের মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। শিগগিরই ৩৫ বছরের কম বয়স্ক শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকার ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, সরকার ঈদে মানুষের যাতায়াত, কোরবানির পশুর কেনাবেচা নির্বিঘ্ন করতে ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত কঠোর বিধিনিষেধ শিথিল করেছে। গাদাগাদি করে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল না করতে শ্রমিকদের পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, কষ্ট করে হলেও মাস্ক পরুন। স্বাস্থ্যবিধি মেনে চলুন। এতে আপনি নিরাপদে থাকবেন, আপনার পরিবার–পরিজন নিরাপদ থাকবে। দেশও নিরাপদে থাকবে।

সভায় শ্রমিক নেতা নাজমা আক্তার বলেন, বড় কারখানাগুলোতে বেতন হলেও ছোট-মাঝারি কারখানায় এখনও হয়নি। এভাবে দুই ধরনের নিয়ম হলে মানা যায় না। তাছাড়া এখন মালিকদের অর্ডার ভালো আসছে, মুনাফাও বেশি হচ্ছে। এক্ষেত্রে বেতন-বোনাসের পাশাপাশি চলতি মাসের ১৫ দিনের বেতন দেওয়ার অনুরোধ করেন তিনি। একই সঙ্গে সব শ্রমিকের ভ্যাকসিন নিশ্চিতে মালিকপক্ষ ও সরকারের মধ্যে সমন্বয়ের কথা বলেন এ নেতা।

অনুষ্ঠানে বিজিএমইএ’র সহ-সভাপতি মোহাম্মদ নাসির উদ্দিন বলেন, আমাদের অনেক ছোট ও মাঝারি কারখানা আছে, সবার অবস্থা একই রকম নয়। অনেকেই বেতন দিতে পারবেন কিন্তু বোনাস দিতে কষ্ট হয়। এরপরও তারা বোনাস পরিশোধ করেন। এখন অর্ডার বেশি আসছে যেমন তেমনি বিশ্বে সুতার দাম আকাশছোঁয়া, কীভাবে আমরা কারখানায় উৎপাদন টিকিয়ে রাখব?

সভায় শ্রমিকনেতা শাহজাহান খান, শ্রমসচিব কে এম আবদুস সালাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডিআইএফই) মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ, শ্রম অধিদফতরের মহাপরিচালক গৌতম কুমার, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ফারুক আহমেদ, বিজিএমইএর সহসভাপতি মো. নাছির উদ্দিন, বিকেএমইএর সহসভাপতি মোহাম্মদ হাতেম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নুর কুতুব আলম মান্নান, শ্রমিকনেতা নাজমা আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর