নভেম্বরের প্রথম সপ্তাহে নির্বাচনের তফসিল, ইইউকে ইসি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 18:42:47

নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে ইউরোপীয় ইউনিয়নকে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বেলা ১১টা ১০ মিনিটে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাকক্ষে ইইউ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বসে কমিশন। বৈঠক শেষে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন কবে তফসিল ঘোষণা হতে পারে তা জানতে চেয়েছে। কমিশন তাদের জানিয়েছে, নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হতে পারে।

তিনি আরও বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে আলোচনা হয়েছে। নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সে ব্যাপারে তারা (ইইউ) আহবান জানিয়েছেন। নির্বাচন কমিশন তাদেরকে আশ্বস্ত করেছেন, আইনের মধ্যে থেকে নির্বাচন কমিশনের যতটুকু ক্ষমতা রয়েছে, সবগুলো ক্ষমতা প্রয়োগ করে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ একটি নির্বাচন জাতিকে উপহার দেবেন।

ইসি সচিব বলেন, তারা ইভিএম নিয়ে জানতে চেয়েছেন কমিশনের কাছে। সিইসি তাদেরকে জানিয়েছেন, স্থানীয় সরকার নির্বাচনের কিছু ভোটে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করেছি। আইনে সমর্থন করলে স্বল্প পরিসরে সিদ্ধান্ত সাপেক্ষে ইভিএম ব্যবহার করা হবে।

তিনি বলেন, আমাদের স্থানীয় ১১৯টি পর্যবেক্ষক সংস্থা আছে। এছাড়া দেশের বাইরে থেকে যদি কোনো পর্যবেক্ষেক দল আসতে চায়, তাহলে আমাদের যে নীতিমালা রয়েছে সেটি অনুযায়ী আসন্ন নির্বাচন পর্যবেক্ষক করতে পারেন।

নীতিমালা অনুসারে পর্যবেক্ষক ও সাংবাদিকরা পোলিং স্টেশন পর্যবেক্ষণ করতে পারেন বলেও জানান তিনি।

হেলালুদ্দিন আহমেদ বলেন, ইইউ প্রতিনিধি দল নির্বাচনে সহিংসতার বিষয়ে ইসির অবস্থান জানতে চেয়েছে। কমিশন তাদের জানিয়েছে, স্থানীয় সরকার নির্বাচনে সহিংসতা হয়েছে, তাদের বিরুদ্ধে কমিশন ব্যবস্থা নিয়েছে। কমিশন এ বিষয়ে তৎপর রয়েছে।

প্রতিনিধি দলে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি টেরিংকের নেতৃত্বে ব্রিটেন, জার্মানি, স্পেন, সুইডেন, ফ্রান্স, ডেনমার্ক, নেদারল্যান্ডের রাষ্ট্রদূত ও প্রতিনিধি উপস্থিত ছিলন।

বৈঠকে সিইসি ছাড়া নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর