রংপুরে ঈদ পরবর্তী বিধি-নিষেধ মানাতে তৎপর প্রশাসন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-23 15:58:57

সারা দেশের ন্যায় রংপুরেও ঈদ পরবর্তী ১৪ দিনের কঠোর বিধি-নিষেধ চলছে। মানুষকে বিধি-নিষেধ মানাতে কাজ করে সেনাবাহিনী, পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসারসহ অন্যান্য আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

শুক্রবার (২৩ জুলাই) ভোর ছয়টায় শুরু হয় পূর্বঘোষিত এই বিধি-নিষেধ।

এ কারণে আজ সকাল থেকে বেশির ভাগ সড়ক ফাঁকা থাকতে দেখা গেছে। বন্ধ রয়েছে দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠানসহ শপিংমল ও বিপণী-বিতানগুলো। জরুরি সেবার আওতাভুক্ত ওষুধ, হোটেল, রেস্তোরাঁ, খাদ্য সামগ্রীর দোকান খোলা রয়েছে। চলাচল করছে রিকশা, অটোরিকশা, প্রাইভেটকারসহ বিধি-নিষেধের আওতামুক্ত যানবাহন। তবে অলি-গলিতে, মোড়ে মোড়ে ও বাজারে মানুষের অহেতুক ঘোরাফেরা ও উপস্থিতি লক্ষ্য করা গেছে।

করোনার বিস্তার রোধে রংপুরেও বিধি-নিষেধ বাস্তবায়নে আজ ব্যাপক তৎপর ছিলো প্রশাসন। সকাল থেকেই মাঠে কাজ করে সেনাবাহিনী, পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসারসহ অন্যান্য আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রংপুর মহানগরের গুরুত্বপূর্ণ ২০টি পয়েন্ট ছাড়াও জেলা-উপজেলার প্রবেশপথে বসানো হয়েছে পুলিশি চেকপোস্ট।

শুক্রবার সরকারি ছুটির দিন হওয়াতে হাট-বাজারে মানুষের উপস্থিতি ছিল লক্ষ্য করার মত। তবে পরিবহন সেবা পেতে দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। বাড়তি ভাড়ার আশায় গ্রামগঞ্জের রিকশা, অটোরিকশা এখন রংপুর নগরমুখী।

রংপুর-ঢাকা মহাসড়ক অনেকটাই ফাঁকা রয়েছে। আঞ্চলিক সড়কগুলোতে নেই পরিবহনের চাপ। তবে পণ্যবাহী ট্রাক, পিকআপ ভ্যানসহ হালকা যানবাহন চলাচল করছে। বৃহস্পতিবার রাতে ঢাকা থেকে ছেড়ে আসা উত্তরবঙ্গ অভিমুখে যাত্রীবাহী পরিবহনগুলো রংপুরে ঢুকতে দেখা গেছে।

রংপুর জেলা প্রশাসনের কার্যালয় সূত্রে জানা গেছে, কঠোর বিধি-নিষেধ বাস্তবায়নে রংপুর নগরে ২ প্লাটুন বিজিবি ৪টি ভাগে বিভক্ত হয়ে টহল দিচ্ছে। রংপুরের ৮ উপজেলায় আট টি এবং সিটি করপোরেশন এলাকায় সেনাবাহিনীর একটি টহল টিম কাজ করছে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) মো. মেনহাজুল আলম বলেন, ভোর ৬টা থেকে শুরু হওয়া বিধি-নিষেধ কার্যকর করতে মহাসড়কসহ গুরুত্বপূর্ণ সড়কগুলোতে পুলিশ চেকপোস্ট বসানো হয়েছে। কোনো গণপরিবহন চলতে দেওয়া হচ্ছে না।

এ সম্পর্কিত আরও খবর