'দাওয়াতের চাপে' লকডাউন ভঙ্গ!

, জাতীয়

কল্লোল রায়, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম | 2023-08-23 21:09:14

ঈদুল আজহার রেশ কাটতে না কাটতেই কঠোর লকডাউনের আওতায় আসে গোটা দেশ। আগামী ৫ আগস্ট পর্যন্ত বহাল থাকা এই লকডাউনের প্রথম দিন আজ। লকডাউনের মধ্যেই ঈদের খুশি ভাগাভাগি করতে আত্মীয়দের বাড়িতে বাড়িতে বেরানোর উদ্দেশ্য ছুটছেন মানুষ। এতে ভঙ্গ হচ্ছে লকডাউনের নির্দেশনা। বিপরীতে প্রশাসনের পক্ষ থেকেও তেমন কার্যকরী কিংবা কঠোর অবস্থান নিতে দেখা যায়নি।

কুড়িগ্রাম জেলার উলিপুর বাজার ঘুরে দেখা যায় বেলা বাড়ার সাথে সাথে পরিবারের লোকজনদের সাথে বেরিয়ে পড়ছেন মানুষজন। কারো গন্তব্য স্বজনদের বাড়ি কেউ কেউ আবার স্বজনদের বাড়ি থেকে নিজ বাড়িতে ফেরত যাচ্ছেন।

ঈদুল আজহার রেশ কাটতে না কাটতেই কঠোর লকডাউনের আওতায় আসে গোটা দেশ

কথা হয় উলিপুর পৌর এলাকার বাসিন্দা আব্দুর রহিমের (৬০) সাথে। পরিবারের সদস্যদের নিয়ে উলিপুর উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের মেয়ের বাড়ি থেকে ফিরছিলেন তিনি। তিনি বলেন, যেতেও কষ্ট আসতেও কষ্ট। লকডাউনের জন্য গাড়ি নাই, আর পেলেও ভাড়া বেশি। লকডাউনে কেন বের হয়েছেন জিজ্ঞেস করলে তিনি বলেন, প্রতি ঈদে এমন দাওয়াতের চাপ থাকে, না গেলে কেমন হয়? উল্টো প্রশ্ন ছুড়ে দেন তিনি।

উলিপুর বাজারের ভেতরে অটো চলাচল না করার জন্য শহরে প্রবেশের রাস্তাগুলোতে পুলিশের টহল অব্যাহত থাকলেও শহরের বাইরে অবাধে অটো চলাচল করতে দেখা গেছে। দাওয়াত খেতে বের হয়ে এমন বিরম্বনার স্বীকার সেকেন্দার আলী। তিনি বলেন, শহরের একপ্রান্তে অটো থেকে নেমে অন্যপ্রান্তে হেঁটে গিয়ে অটোতে উঠতে হচ্ছে।

সুবিধা ভোগ করছেন রিকশাচালকরা। সড়কে গণপরিবহন পর্যাপ্ত না থাকায় ব্যস্ত সময় পার করছেন তারা।

তবে এর বিপরীতে সুবিধা ভোগ করছেন রিকশাচালকরা। সড়কে গণপরিবহন পর্যাপ্ত না থাকায় ব্যস্ত সময় পার করছেন তারা। রিকশাচালক সঞ্জিত রায় জানান, অন্যদিনে ৩০০-৫০০ টাকা উপার্জন হলেও আজ প্রায় দ্বিগুণ উপার্জন করা সম্ভব হচ্ছে।

ঈদের পর স্বজনদের বাড়িতে দাওয়াত খেতে যাওয়া মানুষের চাহিদা থাকে মিষ্টির উপর। তাই এই সময়ে বাড়তি মিষ্টি উৎপাদন করতে হয় হোটেল মালিকদের। উলিপুর বাজারের জান্নাত হোটেলের মালিক জানান, আজ প্রায় ২০০ কেজি মিষ্টি বিক্রি হয়েছে। তারপরেও মিষ্টির চাহিদা সামাল দেয়া যাচ্ছে না। এছাড়াও অন্যান্য সময়ের তুলনায় মিষ্টির দাম বেশি বলেও জানান তিনি।

এদিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধ করতে লকডাউনের নির্দেশনা মেনে চলতে আহবান জানিয়েছে প্রশাসন।

এ সম্পর্কিত আরও খবর