ঢাকের বাদ্যে বিজয়ার শোভাযাত্রা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 10:54:24

শারদীয় দুর্গোৎসবে দশমী আজ। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে, এ উৎসব। মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামী গৃহে ফিরে যাবেন, দুর্গতিনাশিনী দেবী দুর্গা। ঢাকের বাদ্যে বিজয়ার শোভাযাত্রা বের হয়েছে।

শুক্রবার (১৯ অক্টোবর) বিকাল ৩টা ৩৫ মিনিটে বিসর্জনের উদ্দেশ্যে রাজধানীর ঢাকেশ্বরী মন্দির মেলাঙ্গন থেকে কেন্দ্রীয় বিজয়া শোভাযাত্রা বের হয়। এর আগে রাজধানীর ২৩৪টি পূজামণ্ডপের অধিকাংশই এসে জমা হতে থাকেন পলাশীর মোড়ে। সেখান থেকে সম্মিলিত বাদ্যি-বাজনা, মন্ত্রচ্চারণ ও পূজা-অর্চনার মধ্য দিয়ে শুরু হয় বিজয়ার শোভাযাত্রা। এর পর সদরঘাটের ওয়াইজঘাটের বুড়িগঙ্গা নদীর জলে একে একে বিসর্জন দেয়া হবে প্রতিমা।

ষোড়শ উপাচারের সঙ্গে ১০৮টি নীলপদ্মে পূজা দেয়া হয় দেবী দুর্গাকে। নবমীর পূজা শেষ হওয়ার পর থেকেই মন্দির ও মণ্ডপগুলোতে বাজতে শুরু করেছে বিদায়ের সুর। মায়ের চলে যাবার সময় হয়ে এসেছে বলে পূজার আনন্দের মধ্যেও কিছুটা বিষন্ন ভক্তরা।

শাস্ত্র অনুযায়ী, শাপলা, শালুক আর বলিদানের মাধ্যমে দেবীর পূজা হবে। ঢাকের বাদ্যে বিসর্জনের সুর অনুরণিত হবে। দূর কৈলাশ ছেড়ে মা পিতৃগৃহে আসেন ঘোড়ায় চড়ে। আজ বিজয়া দশমীতে এয়োস্ত্রীদের দেবীবরণ ও সিঁদুর খেলার পর বিদায় নেবেন আবারো দোলায় চড়ে।

এরআগে আজ সকাল ১০টার মধ্যে দশমীবিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন দেয়া হয়। আজ সারাদেশে স্থানীয় আয়োজন ও সুবিধামতো সময়ে বিজয়ার শোভাযাত্রার মধ্য দিয়ে প্রতিমা বিসর্জন দেয়া হবে। সর্বত্র বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করবেন।

শারদীয় দুর্গোৎসব ও বিজয়া দশমী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের জন্য সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের কেন্দ্রীয় পূজামণ্ডপে দুপুর ১২টায় স্বেচ্ছায় রক্তদান হয়। মণ্ডপে মণ্ডপে রয়েছে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ, ভোগ-আরতিসহ ধর্মীয় অনুষ্ঠানমালা। এ ছাড়া দেশজুড়ে দুর্গোৎসব চলাকালে মণ্ডপে মণ্ডপে আলোকসজ্জা, আরতি প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর