চোখের জলে দেবী দুর্গাকে বিদায় দিলো হিন্দু ধর্মাবলম্বীরা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 14:01:53

রাজধানীসহ সারা দেশে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার সমাপ্তি ঘটল। চোখের জলে দেবী দুর্গাকে বিদায় জানালো হিন্দু ধর্মাবলম্বীরা।

শুক্রবার (১৯ অক্টোবর) সদরঘাটের ওয়াইজঘাটের বুড়িগঙ্গা নদীর জলে একে একে বিসর্জন দেয়া হয় প্রতিমা। এছাড়াও রাজধানী ঢাকাসহ সারা দেশে ধর্মীয় রীতি অনুযায়ী বিভিন্ন নদী, খাল, বিল, পুকুর ও জলাশয়ে প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে।

বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) এসেছিলেন। আবার বিদায় নিলেন দোলায় চড়ে।

এবার সারাদেশে ৩১ হাজার ২৭২টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে।

ষোড়শ উপাচারের সঙ্গে ১০৮টি নীলপদ্মে পূজা দেয়া হয় দেবী দুর্গাকে। নবমীর পূজা শেষ হওয়ার পর থেকেই মন্দির ও মণ্ডপগুলোতে বাজতে শুরু করে বিদায়ের সুর। মায়ের চলে যাবার সময় হয়ে এসেছে বলে পূজার আনন্দের মধ্যেও কিছুটা বিষন্ন হয়ে পড়েন ভক্তরা।

শাস্ত্র অনুযায়ী, শাপলা, শালুক আর বলিদানের মাধ্যমে দেবীর পূজা হয়। দূর কৈলাশ ছেড়ে মা পিতৃগৃহে আসেন ঘোড়ায় চড়ে । আজ বিজয়া দশমীতে এয়োস্ত্রীদের দেবীবরণ ও সিঁদুর খেলার পর বিদায় নিয়েছেন আবারো দোলায় চড়ে।

এরআগে আজ সকাল ১০টার মধ্যে দশমীবিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন দেয়া হয়। আজ সারাদেশে স্থানীয় আয়োজন ও সুবিধামতো সময়ে বিজয়ার শোভাযাত্রার মধ্য দিয়ে প্রতিমা বিসর্জন দেয়া হয়। সর্বত্র বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করেন।

বিসর্জনের উদ্দেশ্যে রাজধানীর ঢাকেশ্বরী মন্দির মেলাঙ্গন থেকে কেন্দ্রীয় বিজয়া শোভাযাত্রা বের হয় বিকেল ৪টায়। এর আগে রাজধানীর ২৩৪টি পূজামণ্ডপের অধিকাংশই এসে জমা হতে থাকেন পলাশীর মোড়ে। সেখান থেকে সম্মিলিত বাদ্যি-বাজনা, মন্ত্রোচ্চারণ ও পূজা-অর্চনার মধ্য দিয়ে শুরু হয় বিজয়ার শোভাযাত্রা। এর পর সদরঘাটের ওয়াইজঘাটের বুড়িগঙ্গা নদীর জলে একে একে বিসর্জন দেয়া হয় প্রতিমাগুলোকে। এ সময় মায়ের বিদায়ে চোখের জল ফেলে ভক্তরা।

 

এ সম্পর্কিত আরও খবর