দুর্গোৎসবে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 06:28:22

শারদীয় দুর্গোৎসবে বিজয়া দশমী উপলক্ষে নড়াইলের লোহাগড়ার মধুমতি নদীতে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। প্রতিযোগিতাকে ঘিরে মধুমতি নদীর দুপাড়ে হাজারো মানুষের ঢল নামে।

শুক্রবার (১৯ অক্টোবর) বিকেলে শিয়েরবর বাজার এলাকায় স্থানীয় গ্রামবাসীর আয়োজনে পয়েন্ট ভিত্তিক এই প্রতিযোগিতায় নড়াইল, মাগুরা ও ফরিদপুর জেলার বিভিন্ন এলাকা থেকে আসা ৬টি নৌকা অংশগ্রহণ করে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ হাফিজুর রহমান এবং বিশেষ অতিথি শালনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খান তশরুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন মেলা আয়োজক কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রতিযোগিতায় প্রথম হয়েছে মাগুরার হরেকেষ্টপুর গ্রামের আতর আলীর নৌকা প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করেন পুরস্কার হিসাবে তাকে ৫ হাজার টাকা, দ্বিতীয় ফরিদপুর জেলার চাপুলিয়া গ্রামের রিপন ফকিরের নৌকা তাকে ৩ হাজার টাকা এবং তৃতীয় হয়েছে নড়াইলের লোহাগড়া উপজেলার বাহিরপাড়া গ্রামের জহুর মিয়ার নৌকা তাকে ২ হাজার টাকা প্রদান করা হয়।

আায়োজক কমিটির সদস্য তৌফিক হাসান শাওন বলেন, সারাদেশে সনাতন হিন্দু ধমালম্বীররা শারদীয় দুর্গোৎসের আনন্দের সাথে ভাগাভাগি করে নিতেই ঐতিহ্যবাহী নৌকা বাইচের আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতাকে ঘিরে শিয়ের বর বাজার এলাকায় মেলায় দুই শতাধিক দোকানী  নানা ধরণের পণ্যের পসরা সাজিয়ে বসে।

প্রতিযোগিতা দেখতে বিভিন্ন এলাকা থেকে আসা হাজার হাজার মানুষ নদীর দুপাড়ে ভিড় করেন।

এ সম্পর্কিত আরও খবর