ভাড়া বকেয়া থাকায় ‘পাঁচ টাকার’ চিকিৎসাকেন্দ্রে তালা

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-24 22:24:08

ঢাকার ধামরাই উপজেলার শেষ প্রান্তে অবস্থিত ফোর্ডনগর গ্রাম। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রায় দুই কিলোমিটার দূরের এই গ্রামের যোগাযোগ ব্যবস্থাও খুব একটা ভালো নয়। তাই এ এলাকাবাসীর প্রাথমিক চিকিৎসা সেবার জন্য '‘পাঁচ টাকায়’ মাজেদা ফাউন্ডেশনের স্বাস্থ্যকেন্দ্রটিই ছিল তাদের ভরসা। তবে গত এক মাস ধরে এই স্বাস্থ্যকেন্দ্রটি বন্ধ থাকায় বিপাকে পড়েছেন এলাকাবাসী। কয়েক মাসের বকেয়া ভাড়ার জন্য চিকিৎসাকেন্দ্রটিতে তালা ঝুলিয়ে দিয়েছেন বাড়ির মালিক।

মঙ্গলবার (২৭ জুলাই) খোঁজ নিয়ে জানা গেছে, ফোর্ডনগর গ্রামের যোগাযোগ ব্যবস্থা ভালো না এবং সরকারি হাসপাতাল এলাকাটি থেকে দুই কিলোমিটার দূরে। এতে মাজেদা ফাউন্ডেশন নামের একটি সংগঠনের উদ্যোগে সেখানে করা হয় চিকিৎসাকেন্দ্র। নিম্ন আয় ও হতদরিদ্রদের চিকিৎসাসেবা নিশ্চিতের জন্য মাত্র পাঁচ টাকার বিনিময়ে সেখানে চিকিৎসা দেওয়া হয়। পাশাপাশি সাধারণ জ্বর, ঠান্ডা, কাশির ওষুধও বিতরণ করা হয় বিনামূল্যে। এছাড়া দরিদ্রদের জন্য ব্যয়বহুল ওষুধ ৩০ শতাংশ কম দামে সরবরাহ করা হয়। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কয়েকজন স্বাস্থ্যকর্মী নিয়মিত ওই এলাকার মানুষদের চিকিৎসা সেবা দিয়ে থাকেন। তবে বাড়ির মালিক ভাড়া না পাওয়ায় তালা লাগিয়ে দেওয়ায় আপাতত বন্ধ রয়েছে স্বাস্থ্যকেন্দ্রটি।

স্থানীয় পুষ্প রানী সরকার জানান, তাদের গ্রামটি উপজেলার শেষ প্রান্তে। এছাড়াও এখান থেকে সরকারি হাসপাতালের দূরত্ব অনেক। প্রাথমিক চিকিৎসাসেবার জন্য তাদের অনেক কষ্ট করতে হতো। বাড়ির পাশে এই স্বাস্থ্যকেন্দ্রটি হওয়ার পর তারা খুব সহজেই প্রাথমিক চিকিৎসাসেবা এখান থেকে নিতে পারেন। আবার সাধারণ রোগের ওষুধও বিনামূল্যে পাওয়ার কারণে তাদের উপকার হতো। স্বাস্থ্যকেন্দ্রটি বন্ধ হয়ে গেলে তাদের আবার বিপাকে পড়তে হবে।

রিপন নামের আরেক ব্যক্তি জানান, স্বাস্থ্যকেন্দ্রটি হওয়ার কারণে তাদের গ্রামের মানুষদের আর কষ্ট করে প্রাথমিক চিকিৎসার জন্য উপজেলায় যাওয়ার দরকার হতো না। এখান থেকেই তারা প্রাথমিক চিকিৎসা পেতেন।

স্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা তারেক মিয়াজি বলেন, দরিদ্র জনগোষ্ঠীর চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য নিজ উদ্যোগেই এটি চালু করেছি। এই এলাকার মানুষরা বিভিন্ন কারণে স্বাস্থ্যসেবা থেকে অনেকটা বঞ্চিত। সে কারণে একটি বাড়ি ভাড়া নিয়ে এক বছরেরও বেশি সময় ধরে স্বাস্থ্যকেন্দ্রটি চালিয়ে মানুষের সেবা দিয়ে আসছি। তবে করোনা ও লকডাউনের কারণে আর্থিক সংকটে পড়ে কয়েক মাসের ভাড়া দিতে না পারায় বাড়ির মালিক মাস খানেক আগে তালা ঝুলিয়ে স্বাস্থ্যকেন্দ্রটি বন্ধ করে দেন। বকেয়া পরিশোধের জন্য কিছুদিন সময় চাইলেও বাড়ির মালিক রাজি হননি।

এ বিষয়ে বাড়ির মালিক সাইদুর ইসলাম জানান, ভাড়া বকেয়া থাকার কারণে তিনি তালা ঝুলিয়ে দিয়েছেন। তবে ভাড়া পরিশোধ করলে তালা খুলে দেওয়া হবে বলেও জানান তিনি।

ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, প্রতিষ্ঠানটি ব্যক্তিগত। তবে স্থানীয়দের চিকিৎসা সহায়তাকারী প্রতিষ্ঠানটি এ বিষয়ে আমাদের জানায়নি। ওই প্রতিষ্ঠানের কেউ আমাদেরকে জানালে মানবিক দৃষ্টিকোণ থেকে বাড়ির মালিকের সঙ্গে কথা বলে একটা সমাধান করা হবে।

এ সম্পর্কিত আরও খবর