চলে গেলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো. খোরশেদ আলম

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 19:52:32

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো. খোরশেদ আলম ঢাকার ইউনাইটেড হাসপাতালে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন (ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলায়হি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর।

বুধবার (২৮ জুলাই) সকাল ১০ টায় তিনি মৃত্যুবরণ করেন।

আর আগে ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন।১৯৫৭ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদানের মাধ্যমে তিনি পেশাগত জীবন শুরু করেন। আর তিনি ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ এসোসিয়েশন ইন নিউ ইংল্যান্ড প্রতিষ্ঠা করেন এবং সেখান থেকে স্বাধীনতা যুদ্ধের পক্ষে কাজ করেন।

চট্টগ্রাম, ময়মনসিংহ ও পাবনার জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন তিনি। পেশাগত জীবনে তিনি তথ্য, স্থানীয় সরকার, যোগাযোগ, শিল্প, বাণিজ্য ও অর্থ সচিব এবং তুরস্কের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসেবে যোগদানের পূর্বে তিনি মুখ্য অর্থ সচিবের দায়িত্বে ন্যস্ত ছিলেন।

তিনি ১৯৩৫ সালের ১৫ জানুয়ারি নরসিংদী জেলার রাম নগরে জন্মগ্রহণ করেন। পেশাগত জীবনে মরহুম আলম একজন অতি মেধাবী কর্মকর্তা ছিলেন।তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে, হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে এবং টাফটস বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। খুব দ্রুত সিদ্ধান্ত গ্রহণ ছিল তাঁর পেশাগত জীবনের অনন্য বৈশিষ্ট্য। তিনিই প্রথম বাংলাদেশ ব্যাংকে মুদ্রানীতি কমিটি গঠন ও পরিচালনা করেন। আর্থিক খাত কর্মসূচির আওতায় তিনি আইএমএফ, বিশ্ব ব্যাংক ও এডিবিসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার সাথে সুসমন্বয়পূর্বক কেন্দ্রীয় ব্যাংকিং কর্মকা- পরিচালনা করতেন।

তাঁর মৃত্যুতে বর্তমান গভর্নর ফজলে কবির গভীর শোক প্রকাশ করে বলেন, বিশিষ্ট অর্থনীতিবিদ, স্বদেশি চেতনায় সমৃদ্ধ, সততা, দক্ষতা ও অনন্য হৃদয়ের অধিকারী মরহুম আলম আর্থিক খাতের কর্ণধার হিসেবে এদেশে অনন্য ভূমিকা পালন করেন। তিনি স্ত্রী, চার পুত্র ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশ ব্যাংকসহ সমগ্র ব্যাংক পরিবার গভীর শোক প্রকাশ করছে। আমরা মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা ও তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

এ সম্পর্কিত আরও খবর