‘প্রতি শনিবার প্রত্যেকে ১০ মিনিট নিজের বাসা পরিষ্কার করুন’

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 11:42:37

করোনা মহামারির মধ্যে এডিস মশা বাহিত ডেঙ্গু রোগ চোখ রাঙাচ্ছে। এডিস মশা ডোবা, নর্দমা বা খালে হয় না, এটি স্বচ্ছ পানিতে বংশবিস্তার করে বলে জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ডেঙ্গুর চাষ হচ্ছে আপনার (ঢাকাবাসীর) বাসায়। তাই প্রত্যেকে সপ্তাহের শনিবার সকাল ১০টায় ১০ মিনিট করে নিজের বাসা পরিষ্কার করি। আমিও আমার বাসা পরিষ্কার করব এবং সেটা লাইভে দেখাবো। আপনিও আপনার বাসা পরিষ্কার করুন লাইভে দেখান। এভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলুন।

বৃহস্পতিবার (২৯ জুলাই) মগবাজার চৌরাস্তার মোড়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন আয়োজিত এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের লক্ষ্যে মশক নিধনে চিরুনি অভিযান ও জনসচেতনতামূলক কার্যক্রমে মেয়র একথা বলেন। এসময় উপস্থিত ছিলেন- প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল বাকী ও অঞ্চল-৩ এর অন্তগত ওয়ার্ড কাউন্সিলরগণ।

মেয়র আতিকুল ইসলাম বলেন, আগামী শনিবার প্রত্যেকে নিজের বাসায় সকাল ১০টায় ১০ মিনিট করে ঘরের অপ্রয়োজনীয় জিনিসপত্র ফেলে দেই তাহলে কিন্তু ডেঙ্গু থেকে বাঁচতে পারি। আমি অনুরোধ করছি ঢাকাবাসীকে ছাদের উপরে দেখেন অপ্রয়োজনীয় কিছু আছে কি না? আপনারা নিচে নামিয়ে দিন আমরা পরিষ্কার করে দেবো।

তিনি বলেন, ছাদে সুন্দর বাগান থাকলে অসুবিধা নেই। কিন্তু সেখানে যদি পানি জমে থাকে ওখানে ডেঙ্গুর চাষ হবে। ফুলের টবে, পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, চিপসের প্যাকেট, প্লাস্টিকের বোতল, কমোড, দইয়ের বাটি, বিরিয়ানির প্যাকেট, ফেলে দেওয়া প্লাস্টিকের জুতা এসবের ভেতর ডেঙ্গুর চাষ হচ্ছে। লার্ভা কিন্তু আপনার (নগরবাসীর) বাসায় ভেতরে আছে। এজন্য ঢাকাবাসীকে এগিয়ে আসতে হবে। প্রত্যেকে প্রত্যেকের জায়গা থেকে সচেতন হতে হবে।

মেয়র বলেন, এখন লকডাউন চলছে। করোনার উচ্চ ঝুঁকি বিরাজ করছে তবুও এসেছি এর মধ্যে যেন ডেঙ্গু মহামারি রূপ ধারণ না করে। এজন্য আপনাদের সকলের সহযোগিতা চাই। আপনার নিজের বাসা পরিষ্কার করুন। আর কোথাও এডিসের লার্ভা দেখলে আমাদের জানান। আমাদের হট লাইন নম্বর ও সবার ঢাকা অ্যাপসে তথ্য দিন। আমরা পরিষ্কার করে দেব।

তিনি বলেন, আগামী শনিবার সকাল ১০টায় ১০ মিনিট আমি আমার বাসা পরিষ্কার করব। আপনিও আপনার বাসা পরিষ্কার করুন। আমরা যদি সচেতন না হই তাহলে আমাদের পক্ষে অসম্ভব ব্যাপার এই ডেঙ্গু নির্মূল করা। ঘরে বসে প্রত্যেকে নিজের ঘর নিজে পরিষ্কার করব, লজ্জা কিসের? আমার ঘর আমি পরিষ্কার করব, আপনার আপনার ঘর পরিষ্কার করুন। আমি শনিবার ঘর পরিষ্কারের সময় লাইভে কথা বলতে চাই। আপনিও দেখান এভাবে প্রত্যেকে যদি নিজের ঘর পরিষ্কার করি তাহলে একটা সামাজিক আন্দোলনে পরিণত হবে।

আতিকুল ইসলাম বলেন, এই মহামারি থেকে আমাদের বাঁচতে হবে। করোনা থেকে বাঁচতে, ডেঙ্গু থেকে বাঁচতে হবে। বাঁচার জন্য নিজেদের সর্তক থাকতে হবে। মাস্ক পরতে হবে। মাস্ক আমার সুরক্ষা সবার। এটা মনে রাখতে হবে। পাশাপাশি আগামীকাল শুক্রবার ডিএনসিসি এলাকার প্রতিটা মসজিদের ইমামদের ডেঙ্গু এবং চিকুনগুনিয়া প্রতিরোধে করণীয় বিষয়ে জুম্মার নামাজে মুসল্লিদের জানানোর অনুরোধ করেন মেয়র। এরপর মেয়র মগবাজার এলাকার বিভিন্ন গলিতে ঢুকে সচেতনতামূলক ক্যাম্পেইন করেন।

এ সম্পর্কিত আরও খবর