মাথাচাড়া দিয়ে উঠছে ডেঙ্গু, ১০ মিনিট ঘর পরিষ্কার করুন

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা ২৪ | 2023-08-31 05:12:17

দেশে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু মাথাচাড়া দিয়ে উঠছে। শনাক্ত রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ১৯৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ বছর এক দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির এটাই সর্বোচ্চ রেকর্ড। এমতাবস্থায় আগামীকাল সকাল ১০টার সময় ১০ মিনিট ধরে নিজের ঘর পরিষ্কার করার আহ্বান জানিয়েছেন ডিএনসিসি মেয়র।

এই বছরের সর্বাধিক এক হাজার ৯২০ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে শুধু জুলাই মাসেই, যা এ বছর মোট আক্রান্তের ৮৩.৭৭ শতাংশ। আক্রান্তদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে, ডেঙ্গুই তাদের মৃত্যুর কারণ কি না, তা নিশ্চিতের জন্য তাদের তথ্য আইইডিসিআরে পাঠানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গতকাল যে ১৯৪ জন হাসপাতালে ভর্তি হয়েছে, তার মধ্যে ১৮১ জনই রাজধানী ঢাকার বিভিন্ন হাসপাতালে এবং বাকি ১৩ জন ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছে। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ৬৪২। এর মধ্যে ঢাকাতেই রয়েছে ৬১৮ জন। চলতি বছর জানুয়ারি থেকে ২৯ জুলাই সকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছে মোট দুই হাজার ২৯২ জন। এর মধ্যে ছাড়পত্র পেয়েছে এক হাজার ৬৪৬ জন।

এদিকে আগামীকাল শনিবার সকাল ১০টার সময় ১০ মিনিট ধরে নিজের ঘর পরিষ্কার করতে ঢাকাবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। গতকাল সকাল ১১টার দিকে রাজধানীর মগবাজার মোড়ে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে মশক নিধনের চিরুনি অভিযান এবং জনসচেতনতামূলক কার্যক্রম পরিদর্শনের সময় তিনি এই আহ্বান জানান।

মেয়র আতিক বলেন, নিজেদের বাসাবাড়ির ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যেন তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে সবাইকে খেয়াল রাখতে হবে। আমরা আমাদের নিজেদের ঘরবাড়ি ও আশপাশের পরিবেশকে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমেই এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে পারব।

বর্তমানে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে ডিএনসিসির ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে ২৭ জুলাই থেকে একযোগে ১০ দিনব্যাপী মশক নিধনে চিরুনি অভিযান এবং জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। শুক্রবার ছাড়া এই অভিযান চলবে আগামী ৭ আগস্ট পর্যন্ত। গতকাল মশক নিধন কার্যক্রমে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান এবং স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর