এডিস মশার লার্ভার ৬৫ শতাংশই নির্মাণাধিন ভবনে: মেয়র আতিক

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 15:57:30

এডিস মশা নিধনে আবারও জনগণের সহযোগিতা কামনা করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, জনগণের সাহায্য ছাড়া ডেঙ্গু নির্মূল করা যাবে না। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, ঢাকা শহরে এডিস মশার জন্মস্থল যেটি চিহ্নিত তাতে ৬৫ শতাংশ নির্মাণাধীন ভবনেই এডিসের লার্ভা পাওয়া যাচ্ছে। আর ২৫ শতাংশ ওয়াসার মিটারের গর্তে। এজন্য সকল সংস্থাকে দায়িত্ব নিতে হবে।

সোমবার (২ আগস্ট) মিরপুর শাহ আলী মাজারের প্রধান ফটকের সামনে "এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের লক্ষ্যে মশক নিধনে চিরুনি অভিযান ও জনসচেতনতামূলক কার্যক্রম সরেজমিনে পরিদর্শনকালে" মেয়র একথা বলেন। 

এসময় উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য আগাখান মিন্টু, ডিএনসিসি'র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, কাউন্সিলর মোস্তফা জামাল প্রমুখ।

মেয়র বলেন, বিভিন্ন দেশের মতো আমাদের দেশেও হানা দিয়েছে ডেঙ্গু। এই ডেঙ্গুর জন্য বিভিন্ন এলাকায় যাচ্ছি এবং সেই এলাকার সংসদ সদস্যদের সম্পৃক্ত করছি। আমাদের সামাজিক ভাবে রুখে দাঁড়াতে হবে। সুস্থতার জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

তিনি বলেন, আমরা প্রত্যেক শনিবার ১০ টায় ১০ মিনিট নিজের বাড়ি করি পরিস্কার। নিজের বাড়িতে নিজে কাজ করতে কোন লজ্জা নেই।  এটাই বাস্তবতা। আজ অঞ্চল-২ এর ৮ টি ওয়ার্ড আছি।

তিনি বলেন, একটি সার্ভেতে দেখাগেছে ৬৫ শতাংশ বাসাবাড়ি যেখানে কনস্ট্রাকশন হচ্ছে সেখানে লার্ভা পাওয়া যাচ্ছে। ২৫ শতাংশ ওয়াসার মিটারের গর্তের মধ্যে। বাকিটা হলো পরিত্যক্ত জিনিসে। মরার ওপর খাঁড়ার ঘা ডেঙ্গু নিয়ন্ত্রণ করার জন্য প্রত্যেককে এগিয়ে আসতে হবে। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সাধ্যমত চেষ্টা করছি।  কিন্তু কোন বাড়ির ছাদে যাওয়ার অধিকার আমাদের নেই, কোন বাড়ির ব্যালকনিতে যাওয়ার অধিকার নেই।  এজন্য প্রয়োজন সবার অংশ গ্রহণ।

ডেঙ্গু নিধনে ডিএনসিসি'র তথ্য তুলে ধরে তিনি বলেন, গত ২৭ জুলাই পর্যন্ত এডিসের লার্ভা পাওয়ার সংখ্যা ৫০৮ টি, নিয়মিত মামলা করেছি ২০ টি, জরিমানা আদায় ৩০ লাখ ৩৫ হাজার টাকা। এই কাজগুলো আরো বেশি করতে হবে।

মেয়র বলেন, আমরা আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেছি সেখানে রাজউক, সিভিল এভিয়েশন, রেলওয়ে, ওয়াসা, সবাইকে নিয়ে বৈঠক করেছি। গতকাল নিজে কথা বলেছি আর্মি চিফের সঙ্গে। আমি কথা বলেছি ডিএমপি কমিশনারের সাথে। আগারগাঁও রাস্তায় বিপুল সংখ্যক পরিত্যক্ত গাড়ি আছে। আমি আইনমন্ত্রীর সঙ্গে কথা বলেছি, আইনমন্ত্রীকে বলেছি আমাদের কোর্টের আদেশ আছে ডেঙ্গুর জন্য পরিস্কার পরিচ্ছন্ন করার। আমিও মহামান্য কোর্টের কাছে আদেশ চাই, থানার সামনে যে গাড়ি থাকে এটি অত্যান্ত ঝুঁকিপূর্ণ ওই গাড়িগুলোতেও এডিস মশার জন্ম হয়, এগুলো যেন অপসারণ করা যায়। আমরা সকল বিভাগকে চিঠি দিচ্ছি। সবাইকে এগিয়ে আসতে হবে। সকল সংস্থাকে যার যার দায়িত্ব নেবার জন্য অনুরোধ করেন।

তিনি বলেন, ডেঙ্গুর যেসকল হটস্পর্ট হিসেবে চিহ্নিত করে আমাদের দিয়েছে আমরা সেই তালিকা কাউন্সিলরদের দিয়েছি, হটস্পর্ট গুলোতে বেশি ফগিং করছি। অনেকে হাসপাতালে ভর্তি রোগী আছেন, ওনারা আমাদের ঠিকানা দিচ্ছেন না, ওনারা ভয় পাচ্ছেন ঠিকানা দিলে ওনাদের বাড়িতে গিয়ে ফাইন করব। আমরা ফাইন করব না, আপনি ঠিকানা দিলে আপনার বাড়ির আশে পাশে গিয়ে স্প্রে করব লার্ভিসাইড করব, আমরা মাইকিং করে বলে দেব যে এই এলাকাতে ডেঙ্গু রোগী ছিল আপনার সাবধান হোন, মশারি টাঙিয়ে থাকেন। জনগণের সাহায্য ছাড়া ডেঙ্গু নির্মূল করা যাবে না।

এ সম্পর্কিত আরও খবর