সড়ক দুর্ঘটনার জন্য ‘অসচেতনতাকে’ দায়ী করলেন প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 08:19:27


* ষড়যন্ত্র মোকাবিলার শক্তি সরকার ও আওয়ামী লীগ রাখে

*ঐক্যফ্রন্টে এ গাছের ছাল ও গাছের বাকল যোগ দিয়েছে


সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনার প্রয়োজনীয়তা তুলে ধরে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিরাপদ সড়কের দাবিতে ছাত্ররা আন্দোলন করল। কিন্তু এই আন্দোলন হওয়ার পরও তো মানুষ সচেতন হয়নি। এখনো গাড়ি চললে ফাঁক-ফোকড় দিয়ে লোকজন বের হচ্ছে। ফুটপাত আছে, আন্ডারপাস আছে, ফুটওভার ব্রিজ আছে কিন্তু দেখা যায় স্কুলের ছোট ছোট বাচ্চাদের নিয়ে মায়েরা গাড়ির সামনে দিয়ে রাস্তা পার হচ্ছেন।

সোমবার (২২ অক্টোবর) বিকেল চারটায় গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সৌদি আরব সফর নিয়ে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘সাংবাদিকদের কাছে অনুরোধ করব সড়ক দুর্ঘটনার কারণগুলো খুঁজে বের করুন। ঢাকায় দুই স্কুলছাত্র নিহতের ঘটনায় বাসচালকের দোষ ছিল, সেটা স্বীকার করি। বাস তাদের ওপর উঠে যায়। কিন্তু অন্যান্য যে সব দুর্ঘটনা হচ্ছে তারা ফুটপাতে ছিল কি না? রাস্তায় ছিল কি না এগুলো দেখতে হবে। 

শেখ হাসিনা বলেন, ‘সড়ক আইন পাশ করেছি। সবকিছু করেছি। চাইলেই তো হঠাৎ করে যানবাহন বন্ধ করে দেওয়া যাবে না। যান্ত্রিক ব্যাপার, থামাতে গেলেও তো সময় লাগে। যারা রাস্তা পার হচ্ছেন তাড়াহুড়ো না করে আমাদের উচিৎ হাতে একটু সময় নিয়ে বের হওয়া। আপনারা এ বিষয়টি তুলে ধরেন।’

আসন্ন জাতীয় নির্বাচনে ষড়যন্ত্র প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, কোন ষড়যন্ত্র হোক তা মোকাবেলা করার শক্তি আওয়ামী লীগ রাখে। আমার সরকার রাখে। ষড়যন্ত্র হলে আমার সরকার তা মোকাবেলায় যা যা দরকার করবে। আবার জনগণও এবার রুখে দাঁড়াবে। আমি জনগণকে আহ্বান জানাব যেন যে কোন ষড়যন্ত্র হলে তা যেন রূখে দাঁড়ায়।

বাংলাদেশের রাজনীতিতে বিদেশিদের হস্তক্ষেপ প্রসঙ্গে জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, দেখেন আমাদের এখানে যাদের খুঁটির জোর নেই তারা বিদেশিদের কাছে নালিশ করে। নালিশ করে তারা কি পাচ্ছে সেটা আমি জানি না। তারা ইলেকশন করতে চাইলে জনগণের কাছে যাক, এখানে সেখানে নালিশ করে কী হবে? ২০১৪ সালেও বিদেশিদের সঙ্গে নিয়ে নির্বাচন ঠেকাতে অনেক চেষ্টা করেছে। কিন্তু পারে নি। কারণ জনগণ সতর্ক ছিল।

ঐক্যফ্রন্টের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘কারা ঐক্য করেছে তা খেয়াল রাখতে হবে। দেখতে হবে কার কি অঙ্গভঙ্গি, কার কি বাচনভঙ্গি সেটা দেখতে হবে। এদের একজন (ঐক্যফ্রন্ট) মেয়েদের প্রতি কী ধরনের কটূক্তি করেছে সেটাও দেখেছেন। ঐক্যফ্রন্টে এ গাছের ছাল, ও গাছের বাকল যোগ দিয়েছে। আওয়ামী লীগ এটা নিয়ে দুশ্চিন্তা করছে না। বরং ভালোই হয়েছে সব ধরনের লোক মিলেই একটা জোট হয়েছে।’

ঐক্যফ্রন্টের নেতাদের বিষয়ে তিনি বলেন, ‘এদের মধ্যে অনেকে আওয়ামী লীগ ছিল। তারা এখন জোট করেছে আওয়ামী লীগের বিরুদ্ধে। এখন তো ইমার্জেন্সি নেই, মার্শাল ল নেই। গণতান্ত্রিক ধারায় তারা ঐক্যবদ্ধ হয়েছে। সুতরাং এটাকে সাধুবাদ জানাই।’

সংবাদ সম্মেলনে মঞ্চে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর