ঢাকা উত্তরে ডেঙ্গু রোগীর সংখ্যা নিম্নগামী

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-11 23:19:13

ঢাকা: এডিস মশা নিধণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিয়মিত অভিযানে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা নিম্নগামী বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, আমি নগরবাসীকে আহ্বান জানিয়েছিলাম প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট নিজের আঙিনা করি পরিষ্কার, তিন দিনে এক দিন জমা পানি ফেলে দিন। আলহামদুলিল্লাহ নগরবাসী সাড়া দিয়েছেন বলে মনে হচ্ছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা নিম্নগামী। গতকাল ১৩ আগস্ট স্বাস্থ্য অধিদপ্তর থেকে যে পরিসংখ্যান দিয়েছে তাতে ২১০ জন ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ৩২ জন রোগী পাওয়া গেছে।

শনিবার (১৪ আগস্ট) সকালে রাজধানীর মধুবাগ এলাকায় বিভিন্ন বাসাবাড়ি ঘুরে দেখেন মেয়র। এসময় অন্তত ১৬টি বাড়ির ছাঁদ, বাসার ভেতরে ঢুকে বাস্তবত অবস্থা পর্যবেক্ষণ করেন মেয়র।

ছবিঃ বার্তা২৪.কম

মধুবাগ এলাকার এক শিক্ষিকার বাসা পরিদর্শন শেষে মেয়র সাংবাদিকদের বলেন, আমি নির্দিষ্ট কোনো বাসা নয়, যে বাসা মনে হয়েছে সেই বাসার ছাদে বা ব্যালকনিতে গিয়েছি। মধুবাগ এলাকা অত্যন্ত ঘনবসতি এলাকা এখানে মধ্যবিত্ত পরিবারের লোকের বাস বেশি। আমি সকাল থেকে অন্তত ১৬টি বাসা দেখেছি আশার কথা একটি বাসাতেও এডিসের লার্ভা পাইনি। এটির মাধ্যমে আমাদের আশা জাগাচ্ছে। এটাই হলো মেসেজ আমরা যদি প্রত্যেকে নিজের বাসা নিজে পরিস্কার করি তাহলে অবশ্যই নিরাপদ শহর গড়তে পারবো। ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা নিম্নগামী হলেও আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে, আক্রান্ত রোগীর সংখ্যা শুন্যতে না আসা পর্যন্ত আমাদের অভিযান অব্যাহত থাকবে।

তিনি বলেন, শুধু বাসা নয় অনেক দিন পর অফিস খুলেছে তাই সকলকে আহ্বান জানাবো আপনারা আপনাদের অফিস পরিষ্কার রাখুন। বিশেষ করে নির্মাণাধীন বাসা যেখানে লার্ভার জন্য উপযুক্ত পরিবেশ সেই নির্মাণাধীন ভবনে জমা পানি ফেলে দিন।

নগরবাসীর উদ্দেশ্যে বলেন, করোনা মহামারির মধ্যে ডেঙ্গু যেন মহামারি আকার ধারণ না করে এজন্য সকলের সহযোগিতা দরকার। আপনারা ঐক্যবদ্ধ থাকলে পরিচ্ছন্ন নগর গড়া সম্ভব।

ছবিঃ বার্তা২৪.কম

এসময় মেয়রের সঙ্গে ছিলেন, ডিএনসিসি'র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনালের জোবায়দুর রহমান, স্থানীয় কাউন্সিলরসহ ডিএনসিসি'র কর্মকর্তাগণ।

পরিদর্শনকালে মেয়র পথচারীদের মধ্যে যাদের মুখে মাস্ক নেই তাদের সর্তক করেন এবং মাস্ক উপহার দেন। এসময় মেয়র বলেন, মাস্ক আমার সুরক্ষা সবার। মাস্ক না পরে কেউ বের হবে না। হাসপাতালে জায়গা নেই আপনার মাস্ক পরুন নিজের ও পরিবারের সুরক্ষা নিশ্চিত করুন।

এ সম্পর্কিত আরও খবর