বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সরকারের অঙ্গিকার রক্ষার আহ্বান যুক্তরাষ্ট্রের

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-26 13:49:17

বিশ্বাসযোগ্য অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে সরকারের দেওয়া অঙ্গিকার রক্ষার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস সোমবার (২২ অক্টোবর) রাজধানীর হোটেল রেডিসনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও প্রশাসনিক কাঠামোগুলো জোরদার করা গেলে তা এদেশের ভবিষ্যৎ সাফল্যকে এগিয়ে নেবে।

এলিস বলেন, যুক্তরাষ্ট্রের প্রশাসন কোনও রাজনৈতিক দলকে সমর্থন করে না। বাংলাদেশের "ভবিষ্যৎ সাফল্যের জন্য একটি় ন্যায্য, বিশ্বাসযোগ্য এবং অংশগ্রহণমূলক" নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। ডিজিটাল নিরাপত্তা আইনের বেশকিছু বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ আছে।

বাংলাদেশ সরকারকে মৌলিক অধিকার বিশেষ করে বাক ও সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা করা এবং জনমতের প্রতিফলন ঘটে এমন অবাধ, বিশ্বাসযোগ্য অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে দেওয়া অঙ্গিকার রক্ষার আহ্বান জানাচ্ছি। 

বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এলিস ওয়েলস শনিবার (২০ অক্টোবর) চারদিনের সফরে ঢাকা আসেন।

এলিস ওয়েলস পররাষ্ট্র সচিব মো. শহিদুল হকের সঙ্গে বৈঠক করেন। তিনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব শক্তিশালী করার লক্ষ্যে বিভিন্ন বৈঠকের আলোচনায় অংশ নেন। ২১ অক্টোবর তিনি কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখানে তিনি জাতিসংঘ, বেসরকারি সংস্থা ও সরকারি স্থানীয় সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন।

এ সম্পর্কিত আরও খবর