ধামরাইয়ে বীর মুক্তিযোদ্ধার মাল্টা বাগানে বাম্পার ফলন 

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, (সাভার ) ঢাকা | 2023-08-23 16:21:41

ঢাকার ধামরাইয়ে বিষমুক্ত ফলের চাহিদা মেটানোর লক্ষ্যে নিজ গ্রামে বাগান গড়ে তুলেছেন বীর মুক্তিযোদ্ধা এনামুল হক আইয়ুব। উপজেলার কুশুরা ইউনিয়নের বৈন্যা গ্রামে প্রায় এক একর জায়গাজুড়ে গড়ে তোলা শখের মাল্টাসহ মিশ্র ফলের বাগানে এবার বাম্পার ফলন হয়েছে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) দুপুরে বীর মুক্তিযোদ্ধার এ বাগানে গিয়ে দেখা যায়, গাছে গাছে ঝুলছে মাল্টা আর মাল্টা।

বাগান স্বত্বাধিকারী বীর মুক্তিযোদ্ধা এনামুল হক আইয়ুব বার্তা২৪.কম-কে বলেন, আমার মিশ্র ফলবাগানটিতে রয়েছে বারি-১ জাতের মাল্টা গাছ, ভিয়েতনামি নারকেল, সিডলস লেবু, পেয়ারা, সাত জাতের আমগাছ। মূলত সারা বছর পুষ্টি তথা ফলের চাহিদা মেটানোর লক্ষ্যেই বাগানটি গড়ে তোলা হয়েছে।

তিনি আরও বলেন, বারি-১ জাতের মাল্টা উচ্চ ফলনশীল ও ব্যবসায়িকভাবে লাভজনক। আমি আশা করব আমাদের যুবসমাজ ও চাষিরা বারি-১ জাতের মাল্টা চাষ করে লাভবান হবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল হাসান বার্তা২৪.কম-কে জানান, আমাদের দেশে চাষ উপযোগী বারি-১ জাতের মাল্টা উচ্চ ফলনশীল, সুস্বাদু ও লাভজনক। এ জাতের মাল্টা চেনার উপায় হলো মাল্টার রঙ হবে সবুজ, প্রতিটি মাল্টার পেছনে অবশ্যই পয়সার মতো গোলাকার চিহ্ন থাকবে। মাল্টা গাছে পোকা মাকড় দমনসহ নানা বিষয়ে ওই মাল্টা চাষীকে সহযোগীতা করা হচ্ছে বলেও জানান কৃষি অফিসার আরিফুল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর