বরিশালে পাল্টাপাল্টি মামলার পর সমঝোতা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-27 00:16:08

গত ১৮ আগস্ট রাতে ভুল বোঝাবুঝিতে বরিশাল সদর উপজেলা চত্বরে হামলা, সংঘর্ষ ও গুলিবিদ্ধের মতো তুলকালাম ঘটনায় পাল্টাপাল্টি মামলা দায়েরের পর উভয় পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে।

ইউএনও ও ওসির বিরুদ্ধে মামলা করার দিনে অর্থাৎ রোববার (২২ আগস্ট) রাত ৯টা থে‌কে পৌ‌নে ১১টা পর্যন্ত বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এক সমঝোতার বৈঠক চলে।

বৈঠকে মামলা‌ প্রত্যাহারসহ আরও বিভিন্ন বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত হয়।

বৈঠ‌কে ব‌রিশাল সি‌টি কর‌পো‌রেশ‌নের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সের‌নিয়াবাত সা‌দিক আবদুল্লাহর সঙ্গে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লী‌গের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর, সিটি করপোরেশনের প্যানেল মেয়র গাজী নঈমুল হো‌সেন লিটু।

প্রশাস‌নের পক্ষ থে‌কে বিভাগীয় ক‌মিশনার মো. সাইফুল হাসান বাদলের সঙ্গে ছিলেন পুলিশের বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আকতারুজ্জামান, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, ব‌রিশাল মহানগর পু‌লি‌শ ক‌মিশনার মো. শাহাবু‌দ্দিন খান, পু‌লিশ সুপার মারুফ হো‌সেন, র‌্যাব-৮ এর অধিনায়ক অতি‌রিক্ত ডিআইজি জামিল হাসান প্রমুখ।

সোমবার (২৩ আগস্ট) সকালে বিসিসি'র জনসংযোগ কর্মকর্তার পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে এক সমঝোতা বৈঠকের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আপনারা অবগত আছেন যে, গত ১৮ আগস্ট রাতে বরিশাল সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের সঙ্গে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার ভুল বুঝাবুঝির কারণে যে অনাকাঙ্খিত ঘটনা ঘটেছিল তার অবসানকল্পে আজ রাতে বরিশাল বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্দ্ধতন কর্মকর্তাগণের সাথে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অতীতের সকল ভুল বুঝাবুঝি ভুলে নান্দনিক বরিশাল গড়ার লক্ষ্যে নগর প্রশাসন ও জেলা প্রশাসন ঐক্যবদ্ধ ও আন্তরিকতার সাথে কাজ করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

এর আগে ১৮ তারিখের ঘটনার পরের দিন অর্থাৎ ১৯ আগস্ট বরিশাল সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে হুকুমের আসামি করে ৬০২ জনকে বিবাদী করে পৃথক দুটি মামলা দায়ের করেছে সদর ইউএনও মুনিবুর রহমান ও কোতোয়ালি মডেল থানার ওসি মো নুরুল ইসলাম।

অপর দিকে ২২ আগস্ট দুপুরে ইউএনও মুনিবুর রহমান ও কোতোয়ালি মডেল থানার ওসি মোঃ নুরুল ইসলামকে বিবাদী করে ১০৫ জনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়েরের আবেদন করেন বরিশাল সিটির প্যানেল মেয়র (২) অ্যাডভোকেট রফিকুল ইসলাম ও রাজস্ব কর্মকর্তা বাবুল হালদার।

পরে মামলাটি গ্রহণ করে তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন বরিশাল জেলার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক মাসুম বিল্লাহ। একইসঙ্গে আগামী ২৩ সেপ্টেম্বরের মধ্যে পিবিআইকে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছেন।

এদিকে, ইউএনও ও পুলিশের দায়ের করা মামলায় আটক হওয়া ২২ জনের মধ্যে ১৮ জনের জামিন আবেদন করলে তা নাকচ করে দেয় আদালত।

এ সম্পর্কিত আরও খবর